ধাঁধা : বিনি পয়সার ভোজ

image_print

শাওন সিকদার

ডিপার্টমেন্ট অফ সিএসই, ঢাকা ইউনিভার্সিটি

দশজন তরুণ তাদের মাধ্যমিক স্কুল থেকে পাশ করে বেরুনো উপলক্ষে, একটা  রেস্তোঁরায় গিয়ে খাওয়া দাওয়া করার প্লান করল। একসাথে জড়ো হবার পর প্রথম পদটি যখন পরিবেশন করা হলো তখন তারা কে কোন চেয়ারে বসবে তাই নিয়ে তর্ক শুরু করে দিলো। কেউ প্রস্তাব করলো নামের আদ্যক্ষর অনুযায়ী বসা হোক, কেউ আবার বলল বয়স অনুসারে, কেউ বলল উচ্চতা অনুসারে। তর্ক চলছে তো চলছেই।

খাবার জুড়িয়ে যাচ্ছে তবু কেউ বসতে রাজি না তখন ওয়েটার এসে সমস্যা সমাধান করে দিলো। “শুনুন তরুণ বন্ধুরা!” বলল সে, “যে যেখানে আছেন বসুন দেখি। আমি যা বলি শুনুন।” তরুণরা তার কথা মেনে নিলো। ওয়েটার তখন বলল “আপনাদের কেউ একজন এখন আপনারা যে ক্রমানুযায়ী বসেছেন সেটা লিখে রাখুন। কাল আবার এসে ভিন্ন কোন ক্রমানুযায়ী বসবেন। এবং যত দিন না বসবার এ সমস্ত রকম এর বিন্যাস শেষ হয়ে যাচ্ছে ততদিন পর্যন্ত এভাবে চলুক। তার পর আপনারা এখন যে ক্রমানুসারে বসেছেন আবার ঠিক এভাবে বসার পালা যেদিন আসবে সেদিন আপনাদের ইচ্ছে মতো যে কোন সুখাদ্য আমি আপনাদের বিনামূল্যে পরিশেবন করবো বলে আমি প্রতিজ্ঞা করছি।”

প্রস্তাব টা লোভনীয় এবং প্রতিদিন সবাই এ রেস্তোরা তে এসে টেবিল কে ঘিরে সমস্ত সম্ভাব্য উপায় যাচাই করতে লাগলো। এখন প্রশ্ন হলো ঠিক কত দিন পর তারা সেই দিন ফিরে পাবে? চিন্তা করতে থাকুন আর উত্তরটা লিখুন নিচের কমেন্ট বক্সে। তারপর উত্তরটা দেখতে চাইলে দেখুন এখানে

image_print
(Visited 1,410 times, 1 visits today)

Tags: , ,