আমাদের কথা

‘বিজ্ঞান’-এর পথচলা শুরু ২০১৪ সালের ভারতের জাতীয় বিজ্ঞান দিবসে, অর্থাৎ ২৮ শে ফেব্রুয়ারীতে। দেশে-বিদেশে বিজ্ঞানচর্চার সাথে যুক্ত কয়েকজন বাঙালীর  মাতৃভাষা আর বিজ্ঞানের প্রতি যুগ্ম ভালোবাসা থেকে এই ওয়েবসাইটটির জন্ম। বাংলা ভাষায়  বিজ্ঞানের জনপ্রিয়করণের (Popular Science-এর ) অভাব খানিকটা দূর করতে পারলে আমরা আনন্দিত হব।

'বিজ্ঞান' প্রসঙ্গে (ডাউনলোড pdf) 257.7 KB

বিজ্ঞান কি?

‘বিজ্ঞান’ বাংলা ভাষায় বিজ্ঞান জনপ্রিয়করণের এক অন্যতম মাধ্যম। ২০১৪ সাল থেকে ‘বিজ্ঞান’-এর ওয়েবসাইটটি (bigyan.org.in) গড়ে উঠছে বাংলা ভাষায় বিজ্ঞানপ্রবন্ধের একটা লাইব্রেরী হিসাবে। এখানে রয়েছে সাম্প্রতিক গবেষণার উপর ভিত্তি করে পপুলার সায়েন্স বা জনপ্রিয় বিজ্ঞানের লেখা, আছে বাংলা সাহিত্যে স্থান করে নেওয়া চিরনতুন কিছু বিজ্ঞান প্রবন্ধের ডিজিটাল সংগ্রহ, আবার আছে একটু ভারিক্কি ধরণের লেখা। অঙ্ক, পদার্থবিদ্যা, রসায়ন, জীবনবিজ্ঞান-এর মতো প্রথাগত বিষয়ের সাথে রয়েছে মেশিন লার্নিং ও মানসিক স্বাস্থ্য-র মতো আধুনিক বিষয়ে আলোচনা। অধিকাংশ লেখকই বিজ্ঞান গবেষক, এবং প্রতিটা লেখা গবেষণাজগতে প্রচলিত পিয়ার রিভিউ পদ্ধতি মেনে মূল্যায়িত। অনলাইন মাধ্যম ছাড়াও ২০১৮ সাল থেকে কন্টাই সায়েন্স অ্যাকাডেমীর সাথে যৌথ উদ্যোগে ‘বিজ্ঞান’ নামে এক মুদ্রিত পত্রিকা সুলভে ছাত্রছাত্রী ও বিজ্ঞানপ্রেমীদের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে।

বিজ্ঞান কাদের জন্য?

সব বয়েসের শিক্ষার্থী, মাষ্টারমশাই, অভিভাবক, বিজ্ঞানপ্রেমী, বিজ্ঞানের সাথে সব সম্পর্ক ইস্কুলের পর চুকে গেছে কিন্ত দুনিয়ার খবর রাখতে চাওয়া পাড়ার কাকু, সবার জন্য। আমরা বলি, বিজ্ঞান যারা ভালোবাসে, বা ভয় পায় তাদের জন্য। দশম শ্রেণীর বিজ্ঞান বা অনেকসময় তার থেকে কম জানলেই চলবে। বেশিরভাগ লেখাতেই একদম গোড়া থেকে শুরু করে গবেষণার জগত পর্যন্ত পাড়ি দেওয়া হয়। সেই সাথে ‘বিজ্ঞান’-এ এমন লেখাও প্রকাশ হয় যা ক্লাসরুমের পাঠক্রমের উপর ভিত্তি করে তৈরি। তবে, আমরা কোন বিশেষ পরীক্ষার কথা মাথায় রেখে লেখা তৈরি করি না।

বিজ্ঞান পড়বো কেন?

জীবনে বিজ্ঞানকে এড়িয়ে যাওয়ার উপায় নেই। আমরা একদম কিছু না জেনেও বিজ্ঞান-এর আশীর্বাদগুলো ব্যবহার করতে পারি, কিন্তু যে হারে বিজ্ঞান এগোচ্ছে, তার সম্বন্ধে একটা ধারণা তৈরি না হলে একদিন হয়তো আর থৈ পাব না। আজকের বিজ্ঞান যখন কালকের প্রযুক্তি হয়ে আসবে, আকাশ থেকে পড়ব। তার থেকে বিজ্ঞানের এগিয়ে যাওয়ার পথটার একটা ম্যাপ বগলদাবা করে চলা অনেক বেশি কাজের। ধরা যাক, এই যে আমরা মুড়িমুড়কির মতো অ্যান্টিবায়োটিক খাচ্ছি, দেখছি চটজলদি দারুণ কাজে লাগছে, কিন্তু তাতে যে এক ভয়ংকর সমস্যা তৈরি হচ্ছে, জানি কি? আবার, গরীবের দেশে কত মানুষ অপুষ্টিতে ভুগছে, অথচ বিজ্ঞানের গবেষণার পেছনে প্রচুর পয়সা ঢালা হচ্ছে, সেটার যক্তি আছে কিনা তা কি ভালো করে বুঝি আমরা সকলে? বা, জলবায়ুর পরিবর্তনের এই সময়ে আমার আশেপাশের পরিবেশ যে গোল্লায় যাচ্ছে, সেই ব্যাপারটা আটকানোতে আমরা কি ভূমিকা নিতে পারি, সেটা জানতে ইচ্ছে করে না কি? এক কথায়, আজকের জগতে চলতে গেলে অনেক প্রশ্নের সামনে দাঁড়িয়ে সিদ্ধান্ত নিতে হয়, সিদ্ধান্তগুলো যত জেনেশুনে নেওয়া যায়, তত ভালো। ইন্টারনেট-ফোর-জির যুগে আজ চোখ-কান বন্ধ রাখার আর উপায় নেই। হঠাৎ করে হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ড এলো, মোবাইল টাওয়ারের জন্য পশু-প্রাণী মারা পড়ছে – এখন এটাকে ভূয়ো বলে উড়িয়ে দেব, না ভয়ে জুবুথুবু হয়ে যাব, সেটা নির্ভর করে ফোর-জি টাওয়ারের বিকিরণ সম্বন্ধে অন্তত একটা বিজ্ঞানসম্মত ধারণা আমাদের তৈরি হয়েছে কিনা তার উপর! ‘বিজ্ঞান’-এর লেখাগুলো সামগ্রিকভাবে বিজ্ঞানের পথচলার একটা ধারণা তৈরি করবে।

বিজ্ঞান-এর লেখক কারা?

বিজ্ঞানের বেশিরভাগ লেখা সরাসরি গবেষকরা লেখেন, তাদের গবেষণার বিষয়ে। গবেষণার জগৎ নিয়ে এর থেকে বেশি পরিচিতি আর কারই বা থাকতে পারে? গবেষকরা ছড়িয়ে ছিটিয়ে আছেন বিশ্বের নানা জায়গায়। অনেকসময় তারা বাঙালীও নন, তাদের লেখা অনুবাদ করা হয়। ‘বিজ্ঞান’-এ লিখেছেন দেশ-বিদেশের সেরা কিছু প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা। যে প্রতিষ্ঠানগুলোর মধ্যে কিছু উল্লেখযোগ্য নাম হল – হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি, ক্যালিফোর্ণিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি, অক্সফোর্ড, ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট, ISI কলকাতা, IISER, TIFR, IACS ইত্যাদি। 

তবে লেখা শুধু গবেষকদের মধ্যেই সীমাবদ্ধ নয়। যে কোনো বিজ্ঞানপ্রেমীই লিখতে পারেন। লেখার কিছু নিয়ম আছে, সেগুলো একটু খেয়াল রাখতে হয়। আর তারপর গবেষণার জগতের মডেল অনুসরণ করে সব লেখারই একটা পিয়ার রিভিউ করা হয়। দেখা হয়, লেখাটাতে সূত্রের উল্লেখ আছে কিনা, তথ্যগুলো সঠিক কিনা, লেখাটা সুপাঠ্য আর বোধগম্য কিনা, ইত্যাদি। এই মূল্যায়নে পাশ করলে তবেই সেই লেখা ছাপা হয়। প্রতিটা লেখাকে বিশেষজ্ঞ দিয়ে যাচাই করানোর এই রীতিই ‘বিজ্ঞান’-কে অন্য পপুলার সায়েন্সের প্রকাশনা বা প্রচলিত সংবাদপত্রের বিজ্ঞানসম্বন্ধীয় লেখা থেকে আলাদা করে। লেখা জমা দেওয়ার সম্পূর্ণ নিয়মাবলী এখানে আছে: https://bigyan.org.in/aboutus/tosubmitarticles/ । 

বিজ্ঞান-এর সাথে কিভাবে যুক্ত হওয়া যায়?

অনেকভাবেই ‘বিজ্ঞান’-এর সাথে যুক্ত হওয়া যায়। যেমন, 

[১] বিজ্ঞানপ্রেমীরা, বিশেষত আপনারা যারা গবেষণার সাথে যুক্ত, তারা বিজ্ঞান সংক্রান্ত লেখা জমা দিতে পারেন। 

[২] আপনি যদি কোনো স্কুলের সাথে যুক্ত থাকেন, ছাত্রদের কাছে সরাসরি আমাদের লেখা পৌঁছে দিতে পারেন: নোটিশবোর্ড-এ বা রীডিংবোর্ড তৈরি করে সেখানে নতুন লেখা দিয়ে, কিংবা ছাত্রদের আমাদের ওয়েবসাইট-এর নিউজলেটার-এ বা ফেসবুক গ্রুপ-এ সাবস্ক্রাইব করতে উৎসাহিত করে। গত কয়েকবছরে বেশ কিছু স্কুল তাদের রীডিংবোর্ডে ‘বিজ্ঞান’-এর লেখাকে স্থান করে দিয়ে আমাদের অণুপ্রাণিত করেছে। 

[৩] অভিভাবকেরা সন্তানদের ‘বিজ্ঞান’-এর লেখার হদিশ দিতে পারেন। অণুপ্রেরণার জন্য জগার বাবার গল্প শুনতে পারেন ইউটিউবে ‘বিজ্ঞানবাজি’-র ভিডিওতে (https://bit.ly/35XCtqI)!!

[৪] ‘বিজ্ঞান’ সম্পাদকীয় দলে যোগ দিতে পারো/পারেন। লেখা রিভিউ থেকে, ছবি আঁকা, ইন্টারভিউ থেকে লেখা তৈরি করা ইত্যাদি নানা কাজে যোগ দেওয়া যায়। আমাদের ইমেইলে (bigyan.org.in@gmail.com) যোগাযোগ কর/করুন।

[৫] ‘বিজ্ঞান’-এর পাঠকের দরবার-এ প্রশ্ন পাঠাতে পারেন/পারো। আমরা কোন বিশেষজ্ঞকে দিয়ে সেই প্রশ্ন উত্তর খোঁজার চেষ্টা করব।

[৬] ‘বিজ্ঞান’-এর উন্নতির জন্য অর্থসাহায্য করতে পারো/পারেন। ‘বিজ্ঞান’-এর ওয়েবসাইটে ডোনেশানের লিঙ্ক আছে। ‘বিজ্ঞান’ সম্পূর্ণভাবে অব্যবসায়িক (নন-প্রফিট) উদ্যোগ।

বিজ্ঞান স্কুলের পাঠক্রমিক শিক্ষার ক্ষেত্রে কোন ভূমিকা নিতে পারে কি?

‘বিজ্ঞান’ পপুলার সায়েন্সের অনলাইন পত্রিকা হিসাবে আত্মপ্রকাশ করলেও ধীরে ধীরে বিশ্বের নানা গবেষণাগারে ছড়িয়ে থাকা বিজ্ঞানীদের সাথে স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষিকার এক যোগসূত্র হিসাবে গড়ে উঠছে। সম্প্রতি ‘কন্টাই সায়েন্স অ্যাকাডেমী’-র সাথে একটা যৌথ পরিকল্পনা নেওয়া হয়েছে, যেখানে পাঠক্রমিক শিক্ষার (সপ্তম শ্রেণী থেকে) সাথে আধুনিক বিজ্ঞানের মেলবন্ধন করার চেষ্টা করা হচ্ছে। যেমন, বিশ্ববিখ্যাত কার্টুনিস্ট ল্যারি গণিক ও ‘বিজ্ঞান’-এর সম্পাদকমন্ডলীর সদস্য অধ্যাপক কৌশিক দাস আমেরিকার ন্যাশনাল সায়েন্স ফাউনডেশানের এক প্রকল্পের অংশ হিসাবে  পদার্থবিজ্ঞানের কিছু প্রশ্ন কার্টুনের মাধ্যমে তৈরি করছেন। এইধরণের কিছু প্রশ্ন বাংলায় অনুবাদ করা হচ্ছে ও পশ্চিমবাংলার কিছু স্কুলে ব্যবহার করা হচ্ছে। সেই সাথে কিছু আধুনিক শিক্ষাদান পদ্ধতির (যেমন অ্যাক্টিভ ক্লাসরুম) প্রয়োগের চেষ্টা করা হচ্ছে কিছু স্কুলে। ‘বিজ্ঞান’ ওয়েবসাইটে এই সব পরিকল্পনার বিবরণ প্রকাশিত হবে। 

‘বিজ্ঞান’-এর ইমেইল ঠিকানা – bigyan.org.in@gmail.com

‘বিজ্ঞান’-এর ওয়েবসাইট – bigyan.org.in

‘বিজ্ঞান’-এর ফেসবুকের পাতা – https://www.facebook.com/bigyan.org.in

 

আসুন, বিজ্ঞানের মজা ভাগ করে নিই সবাই মিলে, মাতৃভাষা বাংলায় !


বিজ্ঞান-এর পরিচালনায় যারা রয়েছি:

    • কুণাল চক্রবর্ত্তী (ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্সেস, ব্যাঙ্গালোর)
    • কাজী রাজীবুল ইসলাম (ইনস্টিটিউট ফর কোয়ান্টাম কম্প্যুটিং, ওয়াটার্লু বিশ্ববিদ্যালয়, কানাডা, ওয়েবসাইট
    • দিব্যজোতি ঘোষ (অ্যাডোবি, সান হোসে, ক্যালিফোর্ণিয়া, আমেরিকা যুক্তরাষ্ট্র)
    • অনির্বান গঙ্গোপাধ্যায় (ম্যাথওয়ার্কস, আমেরিকা যুক্তরাষ্ট্র)
    • অর্ণব রুদ্র, সিনিয়র (NGO পদক্ষেপ ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি, আমেরিকা যুক্তরাষ্ট্র)
    • শাওন চক্রবর্তী (হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, আমেরিকা যুক্তরাষ্ট্র)
    • ​শ্রীনন্দা ঘোষ (NGO পদক্ষেপ ও টেকনিক্যাল ইউনিভার্সিটি ড্রেসডেন, জার্মানী)
    • আবির দাস (ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেটস, লোয়েল, আমেরিকা যুক্তরাষ্ট্র)
    • সূর্যকান্ত শাসমল (সফটওয়্যার ইঞ্জিনীয়ার, কলকাতা)
    • নীলাব্জ চ্যাটার্জী  (ইউনিভার্সিটি অফ অসলো, নরওয়ে)
    • ঝুমা সন্নিগ্রাহী (রাদারফোর্ড আপেলটন ল্যাবরেটরি, ইউনাইটেড কিংডম) 
    • অমলেশ রায় (ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট ফর কোল রিসার্চ, জার্মানী)
    • সুদীপ্ত ব্যানার্জী (NGO পদক্ষেপ ও এমপ্লয়ী বেনিফিট রিসার্চ ইনস্টিটিউট, আমেরিকা যুক্তরাষ্ট্র)
    • অমিয় মাজি (পারডিউ ইউনিভার্সিটি, আমেরিকা যুক্তরাষ্ট্র)
    • স্বাগতা ঘোষ (বসু বিজ্ঞান মন্দির, কলকাতা)
    • কৌশিক দাস (অধ্যাপক, মেরীল্যান্ড বিশ্ববিদ্যালয়, ইস্টার্ন শোর, আমেরিকা যুক্তরাষ্ট্র)  
    • বনানী মণ্ডল (বসু বিজ্ঞান মন্দির, কলকাতা)
    • সৌমিক ঘোষ (ওয়াটার্লু বিশ্ববিদ্যালয়, কানাডা)
    • শৌর্য সেনগুপ্ত (ওয়াটার্লু বিশ্ববিদ্যালয়, কানাডা)
    • কারিগরী সহযোগিতা – ঋত্বিক পাল (Pixel Poetics)
    • বিশেষ সহযোগিতায় – মীর

এছাড়াও সহযোগিতা করছেন বিশ্বের বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা অনেক বাঙালী বিজ্ঞানী ও বিজ্ঞান প্রেমী।

বিজ্ঞান পত্রিকা‘-র সম্পাদনা – অমলেশ, শ্রীনন্দা, সূর্যকান্ত, নীলাব্জ, কুণাল, অনির্বাণ, ও রাজীবুল।

‘বিজ্ঞান’ ও ‘বিজ্ঞান পত্রিকা’-র লোগোর মূল ভাবনা – নীলাঞ্জন বন্দোপাধ্যায়।

টীম বিজ্ঞান। প্রথম কলাম (উপর থেকে নিচে): রাজীবুল, কৌশিক, শাওন; দ্বিতীয়: কুণাল, অনির্বাণ, ঝুমা, অমিয়; তৃতীয়: শ্রীনন্দা, সূর্যকান্ত, স্বাগতা; চতুর্থ: নীলাব্জ, সৌমিক, অমলেশ; পঞ্চম: অর্ণব, বনানী, আবির, শৌর্য।

প্রাক্তন সদস্য – কাজী ফারহা ইয়াসমিন, শিলাদিত্য দেওয়াসি, অর্ণব রুদ্র (জুনিয়র), সুমন্ত্র সরকার

www.bigyan.org.in ওয়েবসাইটটিকে সুষ্ঠুভাবে চালানোর জন্য প্রয়োজন আপনাদের সাহায্য। বিশেষত ওয়েবসাইটের সৌন্দর্য বাড়ানোর জন্য প্রয়োজন সুন্দর ছবি, কার্টুন ইত্যাদি, এবং ওয়েবসাইট ডিজাইনের প্রযুক্তিগত জ্ঞান।  এ বিষয়ে পাঠকদের মধ্যে থেকে সহযোগিতা কাম্য। ই-মেইল করুন bigyan.org.in@gmail.com-এ।


মিডিয়াতে বিজ্ঞান:

Facebook Comments
(Visited 3,080 times, 52 visits today)
 

পাঁচমেশালী

ভূমিকম্প ! ভূমিকম্প !!


বিভাগ: ব্লগ Big-জ্ঞান (2015-05-23)

"ভূমিকম্প নিয়ে এখনও অনেক রহস্য অজানা। ভয় পেয়ে সেই রহস্যকে দূরে সরিয়ে না রেখে সবাই মিলে তার রহস্য ভেদ করাটাই কি বেশি অর্থপূর্ণ কাজ নয়?" প্রখ্যাত বাংলাদেশী লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল ভূমিকম্প বিষয়ে এই লেখাটিতে জানিয়েছেন নিজের কিছু অভিজ্ঞতার কথা, সেই সাথে কিছু বিজ্ঞান আর সতর্কবার্তা!

আরো দেখো

 
 

তুমি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চাও অথবা তোমার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা তুমি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাওনি, তাহলে এই ফর্মটির মাধ্যমে আমাদের কাছে প্রশ্ন পাঠাও।

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

  1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

  1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

আর তুমি যদি বিজ্ঞানে লেখা পাঠাতে চাও, তাহলে এই ফর্মে প্রশ্ন করার কোনো দরকার নেই। এই পাতাতে লেখা পাঠানোর জন্য সমস্ত তথ্য পাবে: http://bigyan.org.in/oldabout/tosubmitarticles/

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।


*
 
*
 
*
 
স্কুলে পড়ি কলেজে / বিশ্ববিদ্যালয়ে পড়ি গবেষণার সাথে যুক্ত শিক্ষক চাকুরিজীবী অন্যান্য

*

 
*
তুমি যদি কোনো না জানা প্রশ্নের উত্তর জানতে চাও তাহলে "প্রশ্নোত্তর" এ ক্লিক কর, আর যদি কোনো বিষয়ে লেখা পেতে চাও, তাহলে "লেখার বিষয়"-এ ক্লিক কর |
প্রশ্নোত্তর লেখার বিষয়
 
*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।
 
*
পদার্থবিদ্যা (Physics) জীববিদ্যা (Biology) রসায়ন (Chemistry) গণিত (Mathematics) রাশিবিদ্যা (Statistics) Other
 
*
 
*
 
*
 
স্কুলে পড়ি কলেজে / বিশ্ববিদ্যালয়ে পড়ি গবেষণার সাথে যুক্ত শিক্ষক চাকুরিজীবী অন্যান্য

*

 
 
 
*
 
*
 
*
 
স্কুলে পড়ি কলেজে / বিশ্ববিদ্যালয়ে পড়ি গবেষণার সাথে যুক্ত শিক্ষক চাকুরিজীবী অন্যান্য

*

 
 
 

বিজ্ঞান আপডেট

তোমার ইনবক্সে বিজ্ঞানের সাম্প্রতিক খবরাখবর

 

তুমি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চাও অথবা তোমার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা তুমি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাওনি, তাহলে এই ফর্মটির মাধ্যমে আমাদের কাছে প্রশ্ন পাঠাও।

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

  1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

  1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

আর তুমি যদি বিজ্ঞানে লেখা পাঠাতে চাও, তাহলে এই ফর্মে প্রশ্ন করার কোনো দরকার নেই। এই পাতাতে লেখা পাঠানোর জন্য সমস্ত তথ্য পাবে: http://bigyan.org.in/oldabout/tosubmitarticles/

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।


*
 
*
 
*
 
স্কুলে পড়ি কলেজে / বিশ্ববিদ্যালয়ে পড়ি গবেষণার সাথে যুক্ত শিক্ষক চাকুরিজীবী অন্যান্য

*

 
*
তুমি যদি কোনো না জানা প্রশ্নের উত্তর জানতে চাও তাহলে "প্রশ্নোত্তর" এ ক্লিক কর, আর যদি কোনো বিষয়ে লেখা পেতে চাও, তাহলে "লেখার বিষয়"-এ ক্লিক কর |
প্রশ্নোত্তর লেখার বিষয়
 
*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।
 
*
পদার্থবিদ্যা (Physics) জীববিদ্যা (Biology) রসায়ন (Chemistry) গণিত (Mathematics) রাশিবিদ্যা (Statistics) Other
 
*
 
*
 
*
 
স্কুলে পড়ি কলেজে / বিশ্ববিদ্যালয়ে পড়ি গবেষণার সাথে যুক্ত শিক্ষক চাকুরিজীবী অন্যান্য

*

 
 
 
*
 
*
 
*
 
স্কুলে পড়ি কলেজে / বিশ্ববিদ্যালয়ে পড়ি গবেষণার সাথে যুক্ত শিক্ষক চাকুরিজীবী অন্যান্য

*

 
 
 

বিজ্ঞান আপডেট

তোমার ইনবক্সে বিজ্ঞানের সাম্প্রতিক খবরাখবর

 
top