ধাঁধা ৪ -টেলিগ্রামে ধাঁধা

Filed in Uncategorized by on December 29, 2014
image_print

কুণাল চক্রবর্ত্তী
ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিকাল সায়েন্সেস, ব্যাঙ্গালোর

প্রায় এক বছর হতে চললো ভারতের দূরযোগাযোগের  অন্যতম অঙ্গ টেলিগ্রাম ব্যবস্থা বন্ধ হয়ে গেছে তা তোমাদের অনেকেরই জানা। ২০১৩-র ১৪-ই জুলাই অনেক ভারতীয়ই সেদিন হুজুকে পড়ে টেলিগ্রাম করেছিলেন আবার কেউ কেউ  টেলিগ্রামের ইতিহাসের সাক্ষী হয়ে থাকতে চেয়েছিলেন।  কিছুদিন আগে পর্যন্তও আমাদের ইংরাজী পাঠ্য বিষয়ের মধ্যেও ছিল টেলিগ্রাম কিভাবে লিখতে হয়। টেলিগ্রামের বিদায়ের সঙ্গে সঙ্গে ওটাও যে পালাবে সেটা প্রায় নিশ্চিত ভাবেই বলা যায়।  কেমন ছিল এই টেলিগ্রাম লেখার পদ্ধতি ? যারা জানো না তাদের জন্য একটু সংক্ষেপেই ব্যাপারটা বলে নিই ।  ধরো খুব গুরুত্বপূর্ণ একটা খবর তোমাকে চট-জলদি কারোর কাছে পাঠাতে হবে কিন্তু যেহেতু ব্যাপারটা বেশ খরচের ছিল তাই লোকে এমন ভাবে লেখাটা লিখত যাতে ইংরাজী ব্যাকরণ অনুসরণ না করলেও লেখাটার মানে পরিস্কার বোঝা যায়। উদাহরণ হিসেবে  টেলিগ্রাম বিনিময়ের একটা কৌতুক নমুনা তোমাদের দিই। এক ছেলে তার বাবাকে হোস্টেল থেকে সংবাদ পাঠিয়েছে, ‘ NO MONEY. NO FUN. YOUR SON.’ – অর্থাৎ আমি স্ফূর্তি করব, কিছু টাকা পাঠাও ! ছেলেটার বাবাও তার উত্তরে লিখেছেন, ‘NO MONEY.  SO SAD. YOUR DAD.’ – যার মানে, বাপু তোমার স্ফূর্তির জন্যে টাকা পাঠাতে পারবো না। কিন্তু এত কথা বলছি কেন ? আসলে আজকের যে ধাঁধাটা তোমাদের দিতে চলেছি সেটার সাথে টেলিগ্রামের বেশ একটা সম্পর্ক আছে।  আমাদের টেলিগ্রামে অনেক সময়েই টাকা চেয়ে পাঠানোর একটা বাঁধা গত ছিল। কিছু হলেই লিখে ফেলো, SEND MORE MONEY আর এটা নিয়েই আজকের ধাঁধা।  প্রথমে SEND MORE MONEY টা নিচের মতো লিখে ফেলো।

    S E N D
+ M O R E
M O N E Y

এখানে প্রত্যেকটা অক্ষর এক একটা সংখ্যা বোঝাচ্ছে।  বলতে পারো সেগুলো কি কি ?

দাঁড়াও তোমাদের একটা উদাহরণ দিয়ে ব্যাপারটা বুঝিয়ে দিই একটু।

 

A H
+ A
H E E

দুটো আলাদা এক অঙ্কের( one digit ) সংখ্যা যোগ করলে তার যোগফল যদি দুই অঙ্কের হয় তবে তার দশকের ঘরের সংখ্যাটা অবশ্যই 1 হবে। এই সূত্র ধরে তোমরা একটু মাথা খাটালেই বুঝতে পারবে A = 9 , H = 1, E = 0। এতটা বলে দিলাম। এবার তোমরা ওপরের ধাঁধাটা নিজেরা সমধান করো।

এই ধাঁধাটার উত্তর বের করতে পারলে উত্তর সহ তোমাদের সংক্ষিপ্ত পরিচয় নিচের box-এ জমা দাও। ঠিক উত্তর যারা দিতে পারবে তাদের নাম পরের মাসের ধাঁধার সঙ্গে এই ওয়েবসাইটে প্রকাশিত হবে। ভুল করেও facebook-এর comment box- এ যেন উত্তরটা  দিয়ে ফেলো না।

[contact-form][contact-field label=’নাম’ type=’name’ required=’1’/][contact-field label=’উত্তর এবং সংক্ষিপ্ত পরিচয়’ type=’textarea’ required=’1’/][/contact-form]

image_print
(Visited 1,463 times, 1 visits today)

Tags: , , , ,