ভূমিকা

কয়েক মাস আগে জগদীশচন্দ্রের পুণ্যস্মৃতিবিজড়িত বসু বিজ্ঞান মন্দিরে শ্রীগোপালচন্দ্র ভট্টাচার্য মহাশয়ের যে সংবর্ধনার আয়োজন করা হয় তাতে অনেকে আগ্রহ প্রকাশ করেছিলেন, বিভিন্ন পত্রপত্রিকায় গোপালবাবুর যে সব মনোজ্ঞ প্রবন্ধ ছাপা হয়েছিল তার একটি সংকলন গ্রন্থাকারে প্রকাশ করলে ভাল হয় । সেই অনুযায়ী গোপালবাবুর প্রবন্ধগুলির একটি সংকলন বর্তমানে প্রকাশিত হচ্ছে জেনে বিশেষ আনন্দিত হলাম ।

মাকড়সা, পিঁপড়ে এবং কয়েকটি বিশেষ শ্রেণীর কীট-পতঙ্গের আচরণ ও তাদের শারীরবৃত্তীয় ধর্মাবলী সম্পর্কে গোপালবাবুর গবেষণালব্ধ তথ্যগুলি শুধু ভারতেরই নয়, বিদেশের বিজ্ঞানী মহলেও এক সময় যথেষ্ট সমাদর লাভ করেছিল বলে আমরা জানি । যে যুগে কেউই মাতৃভাষায় নিজের গবেষণালব্ধ তথ্য প্রকাশের কথা ভাবতেই পারতেন না, তখন গোপালবাবু বাংলাভাষায় তাঁর গবেষণার তথ্যাদি প্রকাশ করে সকলকে বিস্মিত করেছিলেন । তিনি অতি সহজ সাবলীল বোধগম্য ভাষায় তাঁর প্রবন্ধগুলি লিখতেন । এজন্যে ছোটবড় সকল শ্রেণীর পাঠকের কাছে তাঁর লেখাগুলি খুবই সমাদৃত হতো । জীববিদ্যা, রসায়ন, পদার্থবিদ্যা, জ্যোতির্বিজ্ঞান, নৃতত্ত্ব ইত্যাদি বিজ্ঞানের বিভিন্ন শাখার নানা বিষয়ে তিনি লিখেছেন, তবে সবচেয়ে উল্লেখযোগ্য হলো তাঁর জীববিদ্যা সম্পর্কিত রচনাগুলি । এই লেখাগুলি যেমন কৌতূহলোদ্দীপক তেমনি আকর্ষণীয় । তিনি যে পঞ্চাশ বছরেরও অধিককাল মাতৃভাষায় বিজ্ঞানসাহিত্যের সেবা করে আসছেন, তাতে তাঁকে এ যুগের অন্যতম পথিকৃত বললে অত্যুক্তি হয় না ।

গ্রন্থাকারে প্রকাশিত গোপালবাবুর রচনাগুলি প্রকৃতিবিজ্ঞানের নিগূঢ় রহস্যের দিকে ছেলেমেয়েদের যেমন আকৃষ্ট করবে, তেমনি বড়রাও এই লেখাগুলি পড়ে যথেষ্ট আনন্দ পাবেন । এই সংকলন গ্রন্থটি সকলের কাছে সমাদৃত হবে বলে আমি মনে করি ।

২৬শে মার্চ ১৯৭৫                                                                              অসীমা চট্টোপাধ্যায়

পাঁচমেশালী

মৌমাছির খাবার খোঁজা

বিভাগ: বিস্ময়ের জীবজগৎ (2014-10-26)

মানুষ যেমন দিক নির্ণয় করতে কম্পাসের সাহায্য নেয় বা ধ্রুবতারা দেখে দিক ঠিক করে, মৌমাছিরাও তেমনি সূর্যের পোলারাইজড আলো কে ব্যবহার করে দিক ঠিক করতে। কোনো মৌমাছি ফুলের মধু খুঁজে পাওয়ার পর অন্যান্য সঙ্গীদের নাচ দেখিয়ে কেমন ভাবে সেই ফুলের অবস্থান বুঝিয়ে দেয় তাই নিয়ে লিখেছে সুমন্ত্র সরকার।

আরো দেখো

তুমি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চাও অথবা তোমার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা তুমি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাওনি, তাহলে এই ফর্মটির মাধ্যমে আমাদের কাছে প্রশ্ন পাঠাও।

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

আর তুমি যদি বিজ্ঞানে লেখা পাঠাতে চাও, তাহলে এই ফর্মে প্রশ্ন করার কোনো দরকার নেই। এই পাতাতে লেখা পাঠানোর জন্য সমস্ত তথ্য পাবে: http://bigyan.org.in/oldabout/tosubmitarticles/

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।

*

স্কুলে পড়ি কলেজে / বিশ্ববিদ্যালয়ে পড়ি গবেষণার সাথে যুক্ত শিক্ষক চাকুরিজীবী অন্যান্য

*

তুমি যদি কোনো না জানা প্রশ্নের উত্তর জানতে চাও তাহলে "প্রশ্নোত্তর" এ ক্লিক কর, আর যদি কোনো বিষয়ে লেখা পেতে চাও, তাহলে "লেখার বিষয়"-এ ক্লিক কর |
প্রশ্নোত্তর লেখার বিষয়

*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।

*
পদার্থবিদ্যা (Physics) জীববিদ্যা (Biology) রসায়ন (Chemistry) গণিত (Mathematics) রাশিবিদ্যা (Statistics) Other

বিজ্ঞান আপডেট

তোমার ইনবক্সে বিজ্ঞানের সাম্প্রতিক খবরাখবর

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।

প্রশ্নোত্তর লেখার বিষয়

*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।

বিজ্ঞান আপডেট