কলকাতা বইমেলায় ‘বিজ্ঞান’ পত্রিকা, ও অন্যান্য প্রাপ্তিস্থান!

বিভাগ: সম্পাদকদের ডেস্ক থেকে (February 6, 2019)

 
 
 

‘বিজ্ঞান’-এর চলার পথে এক নতুন অধ্যায় যোগ হয়েছিল ডিসেম্বর ২০১৮ সালে। কন্টাই সায়েন্স অ্যাকাডেমীর সাথে হাত মিলিয়ে এই প্রথম প্রকাশিত হয়েছিল ‘বিজ্ঞান’ পত্রিকার মুদ্রিত সংস্করণ। বসু বিজ্ঞান মন্দিরের মিউজিয়াম থেকে বাংলা রেডিওর কিংবদন্তী মীরের সাথে লাইভ ভিডিওর মাধ্যমে অভিনব উপায়ে পত্রিকার উদ্বোধন হয় । ‘বিজ্ঞান’ মুদ্রিত সংখ্যায় ধরা থাকল bigyan.org.in-এ প্রকাশিত কিছু অনবদ্য লেখা। এছাড়াও লেখার ফাঁকে ফাঁকে রয়েছে পাঠকের মধ্যের বিজ্ঞানীকে বার করে আনার কিছু সুযোগ।  যেমন প্রথমবারের জন্য বাংলা ভাষায় আত্মপ্রকাশ করল বিশ্ববিখ্যাত কার্টুনিস্ট ল্যারি গণিকের আঁকা কার্টুন যার মাধ্যমে মজার ছলে তুলে ধরা হল কিছু স্কুল পাঠ্যক্রমের পদার্থবিজ্ঞানের প্রশ্ন। কার্টুনগুলোতে উঠে এসেছে বাহুবলীর মত মজাদার কাল্পনিক চরিত্র।

‘বিজ্ঞান’-এর এই মুদ্রিত সংখ্যাটি পাওয়া যাবে ২০১৯ কলকাতা আন্তর্জাতিক বইমেলায়। বসু বিজ্ঞান মন্দিরের স্টলে। দাম পড়বে ভারতীয় মুদ্রায় ২৭ টাকা। হল নম্বর ২, স্টল নম্বর ৬৫। বইমেলার ৩ নম্বর গেট -এর কাছেই ২ নম্বর হল (Hall No. -2, Stall Number -65)।

এছাড়া পত্রিকাটি পাওয়া যাবে নিচের জায়গাগুলোতে –

  • মেদিনীপুর শহরে তা‍ঁতিগেড়িয়া লেবেল ক্রসিং এর কাছে ভূর্জপত্র বই দোকানে (সঙ্গম apartment এর বিপরীতে)।
  • কলকাতার কলেজ স্ট্রীট এর ১৩ বঙ্কিমচন্দ্র স্ট্রীট, কলকাতা ৭৩, দে বুক স্টোর এর বই দোকানে (দীপু)
  • কাঁথিতে প্রভাত কুমার কলেজের কাছে কুসুম বুক হাউসে ‘বিজ্ঞান’ পাওয়া যাবে।  চলভাষ – ৯৪৭৪৪০৫২৪১
ল্যারি গণিকের আঁকা এমন কিছু কার্টুন প্রকাশিত হয়েছে ‘বিজ্ঞান’ পত্রিকায়! কপিরাইট – কৌশিক দাস ও ল্যারি গণিক, মেরীল্যান্ড বিশ্ববিদ্যালয় (ইস্টার্ণ শ্যোর)

Bigyan.org.in-এর পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাই বসু বিজ্ঞান মন্দিরকে, বিশেষত অধ্যাপক গৌতম বসুকে। সেই সাথে কৃতজ্ঞতা জানাই কন্টাই সায়েন্স অ্যাকাডেমীর সদস্যদের, যাদের উৎসাহ ছাড়া এমন একটি মুদ্রিত সংস্করণ বের করা সম্ভব হত না। কৃতজ্ঞতা রইল মীর আফসার আলি ও তাঁর সহকর্মীদের, যাঁরা সম্পূর্ণ অব্যবসায়িকভাবে ‘বিজ্ঞান’-এর কথা তাঁর অগুণিত গুণমুগ্ধ শ্রোতাদের মধ্যে ছড়িয়ে দিতে সাহায্য করছেন। আর অবশ্যই আবারও ধন্যবাদ জানাই অসংখ্য লেখক, পাঠক, শুভানুধ্যায়ীদের, যাদের উৎসাহ ছাড়া পাঁচ বছর ধরে bigyan.org.in-এর প্রয়াসটি চালানো সম্ভব হত না।

শিরোনামের ছবি – ‘বিজ্ঞান’ পত্রিকার প্রথম মুদ্রিত সংস্করণের উদবোধনে মীর, bigyan.org.in ও কন্টাই সায়েন্স অ্যাকাডেমীর কিছু সদস্য। বসু বিজ্ঞান মন্দিরের মিউজিয়ামে।

বসু বিজ্ঞান মন্দিরের মিউজিয়াম থেকে লাইভ ভিডিও-র লিঙ্ক

Facebook Comments
(Visited 1 times, 1 visits today)

Tags: ,