পরিবেশ পর্যবেক্ষণ প্রতিযোগিতা


বিভাগ: সম্পাদকদের ডেস্ক থেকে (July 13, 2018)

 

প্রিয় ‘বিজ্ঞান’-এর পাঠকবন্ধুরা,

বর্ষা তো এসে গেল! আর বর্ষা মানেই সবুজ ভেজা গাছপালায় আর জলে ভরা পুকুরে প্রাণের উৎসব। বর্ষা যে কবিদের খুব প্রিয় ঋতু এ তো আমরা অনেকেই জানি। কিন্তু বর্ষা বিজ্ঞানীদেরও খুব প্রিয় ঋতু, কারণ চারিদিকের এই প্রাণের উৎসব পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা জীবজগতের অনেক রহস্যের খোঁজ পান। প্রিয় পাঠকবন্ধুরা, তোমাদের আহ্বান করছি ‘বিজ্ঞান’-এর দরবারে তোমাদের আশেপাশের প্রকৃতি থেকে নানা পর্যবেক্ষণ পাঠাতে। পাঠাতে পারো লেখা, ছবি, বা ভিডিও। ছবি বা ভিডিও পাঠালে তার সংক্ষিপ্ত বর্ণনাও পাঠিও। তোমাদের পাঠানো লেখা, ছবি, ভিডিও থেকে সম্পাদকমন্ডলীর সবথেকে পছন্দের কয়েকটি পুরস্কৃত হবে ও ‘বিজ্ঞান’-এর পাতায় ছাপা হবে। লেখা, ছবি, বা ভিডিও পাঠানোর আগে নিচে দেওয়া নিয়মগুলো একটু পড়ে নিও। তোমাদের লেখার অপেক্ষায় রইলাম।

নিয়মাবলী

  1. লেখা, ছবি, বা ভিডিও পাঠাতে হবে ৩০শে সেপ্টেম্বরের মধ্যে। প্রথম পর্বের লেখা দেখা হবে ওই সময়ে। এর পরে লেখা পাঠালে সেটা পরের পর্বে বিচার করা হবে।
  2. ই-মেইলে পাঠাও লেখা, ছবি, বা ভিডিও – bigyan.org.in@gmail.com । তোমাদের নাম ও ঠিকানা উল্লেখ কর।
  3. ভিডিও পাঠাতে হলে, ভিডিওটিকে আমাদের ইমেইলে সরাসরি পাঠাও বা youtube এ তুলে তার লিংক আমাদের পাঠাও। আর ছবি পাঠালে ছবির ক্যাপশন দিতে হবে। youtube-এ ভিডিও তোলার পদ্ধতি দেখে নাও এই পাতায়: https://support.google.com/youtube/answer/57407 ।

    লেখাগুলি অনধিক ৩০০ শব্দের মধ্যে হতে হবে এবং প্রত্যেক সংখ্যার জন্য একেকজন কেবল একটা লেখাই পাঠাতে পারবে।

থাকছে আকর্ষণীয় পুরস্কার। সম্পাদকমন্ডলীর সিদ্ধান্ত চূড়ান্ত।

 

Facebook Comments
(Visited 1 times, 1 visits today)

Tags: