পাইলাম এক ধাঁধা


বিভাগ: অঙ্ক নিয়ে ভাবনা, ধাঁধা (December 25, 2017)

 

গল্পের মধ্যে লুকিয়ে আছে একটা সংখ্যা?


 

 

কোন এক রাজ্যের এক রাজা বলেছিল, “আমি চাই ধোঁয়া, ধূলো মুছে, নতুন গাছ, কয়েকটি উত্তম হাসপাতাল এবং অতি উত্তম পান্থশালা নির্মাণ করাই। যদি কোন ষাট বা তদোর্ধ্ব বছরের বৃদ্ধ আমায় সাহায্য চাই বলে তাহলে নিশ্চয় করা হবে। যে কোন স্থানে হাট বসবে না। সবাই সহযোগিতা করলে উত্তম ও সুউচ্চ দেশ অবশ্যই হবে এ রাষ্ট্র। যেটা খুব জরুরি তা হলো শিক্ষা ও পরিশ্রম। শুধু কথা বলে ফাঁকি দিয়ে নাম হবে না।”

সভা মধ্যে ঝম্‌ ঝম্‌ শব্দে হাততালি পড়ল। এখন কত বৃদ্ধ প্রজা রাজাকে মহানন্দে আশীষ জানাচ্ছে। তকাই এসে প্রণাম করতে গেলে প্রহরীরা প্রথমে বাধা দিলো। যদি রাজার সিংহাসনের কাছে ভুল ক্রমে কোন ভাবে এসে কিঞ্চিৎ অনিষ্ট ডেকে ফেলে। মাথায় তার বেশ বুদ্ধি ছিল। ভয় পেলে নিশ্চয় প্রহরীরা বেকায়দায় দুই দশ ঘা লাঠি কষাবে। নরম গরম কটি কথায় ধমকাবে। তাই ভালবেসে, কোমল মনে তাদের একটা পেন্নামই করলে। রাজা ভীষণ আনন্দের সঙ্গে তকাই কে ডেকে বললো, “তুমিতো বেশ বুদ্ধি দেখালে।” এ কথায় সমস্ত কোলাহল থেমে গেলো।

 

উপরের গল্পটি কেমন লাগল? না এটা কোনো সাধারণ গল্প নয়। এটার মধ্যে লুকিয়ে আছে একটা বিশেষ সংখ্যা  যার ১০১ পর্যন্ত মান এখানে দেওয়া আছে। অর্থাৎ কেউ যদি গল্পটি হুবহু মনে রাখতে পারে (একটি শব্দও এদিক ওদিক না করে) তাহলে ওই ১০১ টি মান তাঁর নখদর্পণে থাকবে। এখন প্রশ্ন হ’ল আমি কোন সংখ্যার কথা বলছি? এবং সেই মান কি সূত্রে এখানে লুকিয়ে আছে? হ্যাঁ, এই সংখ্যাটার একটা নাম আছে আর আছে একটা চিহ্ন। এটার খোঁজ পাবে পিৎজা বা অলিম্পিক-এ। কি ধরতে পেরে গেছো? ঠিক আছে আরও একটু লাটাই ঘোরানো যাক। এই সংখ্যাটি একটি অনুপাত যার সম্পূর্ণ মান এখনো বের করা যায়নি এবং এটি পৌনঃপুনিক সংখ্যা (রেকারিং ডেসিমাল) নয়। আরও ভাল করে বলতে গেলে হলিউডে এই সংখ্যার “জীবন” নিয়ে একটা আস্ত সিনেমাও হয়ে গেছে। কি? পেরে গেছো ধরতে। তাহলে আর কি? খুঁজে বের করে ফেল কি ভাবে ওই সংখ্যাটা উপরের গল্পের মধ্যে লুকানো আছে। চাইলে উত্তরটা দেখ এখানে

(প্রচ্ছদের ছবির উৎস)

 

লেখক পরিচিতি: অমলেশ রায় বর্তমানে Sun Pharma, Ranbaxy Division-এ রিসার্চ ম্যানেজার। ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট থেকে পোস্ট ডক এবং IACS কলকাতা থেকে পিএইচডি।

 

প্রশ্ন পাঠান এই লিঙ্কে ক্লিক করে।

‘বিজ্ঞান’-এ প্রকাশিত লেখার বাছাই সংকলন ‘বিজ্ঞান পত্রিকা’ ডাউনলোড করুন।

 

Facebook Comments
(Visited 1 times, 1 visits today)