ধাঁধা ৩ – এবার প্যালার পালা


বিভাগ: ধাঁধা (July 26, 2014)

 

কুণাল চক্রবর্ত্তী
ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিকাল সায়েন্সেস, ব্যাঙ্গালোর

              আমি মানে, পটলডাঙার প্যালারামকে তোমরা কে না চেনো ? বছরের অর্দ্ধেক সময় পিলেজ্বরে ভুগি আর তাই সারাবছরই জোটে হয়  বাসক পাতার রস নয়তো পটল দিয়ে শিঙ্গি মাছের ঝোল। এইসব খেয়ে কবে কার বুদ্ধি খুলেছে? তাই পরপর তিনবার ম্যাট্রিকে ঘায়েল হয়েছি। প্রতিবারেই ধাক্কা খেয়েছি সংস্কৃত আর অঙ্কেতে। শেষবারের বার ফেল করার পর বাবা বলেছিলেন আমার মাথার মধ্যে ঘিলু বলে কিছু আছে কিনা সেটা নাকি বিশেষজ্ঞ দিয়ে পরীক্ষা করানো উচিত। আমার কি মনে হয় জানোতো ওই বিশেষজ্ঞরা কিছুই বুঝতে পারবে না, কারণ ওরা নিশ্চয়ই বিশেষ ভাবে অজ্ঞ। আজ শনিবার গড়ের মাঠে মোহনবাগান আর ইস্টবেঙ্গলের ম্যাচ, তাই সকাল থেকে উত্তেজনায় গায়ের লোম মাঝে-মাঝেই খাড়া হয়ে উঠছে ! সকালটা কিভাবে কাটাব‌ো কিছুতেই বুঝে উঠতে পারছিলাম না। খেলার মাঠে খুব চেঁচাতে হবে বলে ছোড়দির হারমোনিয়ামটা বাজিয়ে খুব করে গলা সেধে নিচ্ছিলাম কিন্তু কোথা থেকে মেজদা গাঁক-গাঁক করে তেড়ে  এলো।  আসলে সব মেজদারাই বোধহয় এরকম মেজাজী হয়ে থাকে।  মেজদা এসেই তো প্রথমে হারমোনিয়ামটা কেড়ে নিল তারপরে বলতে লাগলো, “ব্যাটা ফেল করে বাড়িতে থেকে সবার কানের মাথা খাচ্ছে! তোর অঙ্কের মাথা যেমন ঠিক তেমনই  তোর  সুর-জ্ঞান! দাঁড়া তোকে জব্দ করছি।” ,বলেই মেজদা টেবিলের ওপর থেকে রাইটিং প্যাডটা টেনে নিয়ে কিসব লিখতে শুরু করে দিল।

      কটা ০?      কটা ১?       কটা ২?       কটা ৩?       কটা ৪?       কটা ৫?       কটা ৬?       কটা ৭?

ওপরের  মত আটটা ড্যাস দিয়ে বলতে লাগলো , “দেখ প্যালা, তোকে একটা আট অঙ্কের (digit ) সংখ্যা (number ) দিলাম। সবচেয়ে বাঁদিকেরটা বোঝায় সংখ্যাটার মধ্যে মোট কটা ‘শুন্য’ আছে, ঠিক পরেরটার বোঝায় সংখ্যাটার মধ্যে মোট কটা ‘এক’ আছে। ” এইরকম করে শেষের ড্যাস অবধি গিয়ে বলল , “ শেষেরটা  বোঝাচ্ছে সংখ্যাটার মধ্যে মোট কত গুলো ‘সাত’ আছে। ”  আমি হতবাক এবং সাথে সাথে নির্বাক। ফ্যাল-ফ্যাল করে চেয়ে আছি দেখে হুঙ্কার দিয়ে বলে উঠলো, “শোন প্যালা , এটা যদি সমাধান করতে পারিস ভালো, না হলে খেলা দেখতে যাওয়া ক্যান্সেল, সেই সাথে মা’কে বলে দিচ্ছি দুপুরবেলা যেন তোকে শুধু গাঁদাল পাতার ঝোল দিয়ে ভাত খেতে দেয়।” কথাগুলো বলে মেজদা যেমন ঝড়ের বেগে এসেছিল ঠিক তেমনি ঝড়ের বেগে বেরিয়ে চলে গেল বটে কিন্তু ফাঁপরে পরলাম আমি। বন্ধুরা প্লিজ আমাকে বাঁচাও।

 এই ধাঁধাঁ-টা যারা সমাধান করতে পারবে তারা নিজেরাই বুঝতে পারবে, তাই  উত্তরটা কেউ comment box-এ দিয়ো না এটাই আমার অনুরোধ। একান্তই যদি না পারো তাহলে উত্তরটা লেখার মধ্যেই লুকিয়ে আছে! তোমাদের দুটো একই নিয়মের চার অঙ্কের সংখ্যার উদাহরণ দিলাম , আর


 * আপনারা/তোমরা লেখা দিতে হ’লে click করুন/করো এখানে
*আপনাদের/তোমাদের কোন প্রশ্ন থাকলে click করুন/করো এখানে
*নতুন লেখার ই-মেল Update পেতে হ’লে আমাদের Google Group-এ যোগ দিন

Facebook Comments
(Visited 927 times, 1 visits today)

Tags: , ,