“… বাস্তবের সাপেক্ষে যদি মাপতে যাই, আমাদের সমস্ত বিজ্ঞানচর্চাই আদতে খুব আদিম আর শিশুসুলভ। কিন্তু, তা সত্ত্বেও ওই বিজ্ঞানটুকুই আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদ।” – আইনস্টাইন
অর্থদান করুন (Donate)

বিজ্ঞানী নারায়ণচন্দ্র রানা

বিভাগ: কিছু ইতিহাস … (2019-08-31)

পশ্চিমবাংলার এক অখ্যাত গ্রামের অসামান্য মেধাবী ছাত্র নারায়ণচন্দ্র রানা জ্যোতির্বিজ্ঞানের গবেষক হিসাবে খ্যাতি পেয়েছিলেন খুব অল্প বয়সেই। এ দেশের শখের জ্যোতির্বিদদের চর্চাকে এক সুনির্দিষ্ট বৈজ্ঞানিক কাঠামোর মধ্যে আনার জন্য তাঁর প্রচেষ্টা অতুলনীয়। সূর্যগ্রহণের মত প্রাকৃতিক ঘটনার সুযোগ নিয়ে সব বয়সের মানুষের মধ্যে বিজ্ঞানের মেজাজ ছড়িয়ে দেওয়ার কাজে ব্যতিক্রমী সাফল্য পেয়েছেন তিনি। বাধ সেধেছিল শুধু এক দুরারোগ্য ব্যাধি। অকালে মৃত্যু না হলে সমাজকে আরও বেশি সমৃদ্ধ করতে পারতেন এই বিজ্ঞানী। তাঁর জীবন ও কাজের কথা তুলে ধরেছেন মানস প্রতিম দাস।

আরো দেখো

ব্যাকটেরিয়া বনাম অ্যান্টিবায়োটিক্স: এ লড়াইয়ের শেষ কোথায়?

বিভাগ: জীবন বিজ্ঞান, স্বাস্থ্য ও চিকিৎসা (2019-08-24)

বহু বছরের লড়াইয়ের পর ব্যাকটেরিয়ারা ধীরে ধীরে আমাদের হাতিয়ারগুলোর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছে। হয়ে উঠেছে মহাশক্তিশালী সুপারবাগ। তবে বিজ্ঞানীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন ব্যাকটেরিয়া-র কলকব্জা খুলে কিংবা কোষের ভিতরে উঁকি মেরে তাদের খেল খতম করার পদ্ধতি খুঁজতে। কিরকম হয় সেইসব প্রচেষ্টা? এই বিষয়ে গবেষক, ড: দেবনাথ ঘোষাল-এর সাথে আলোচনায় বসেছিল ‘বিজ্ঞান’ টীম। ব্যাকটেরিয়া-র বিরুদ্ধে যুদ্ধের ফ্রন্টলাইন থেকে রোমহর্ষক সব খবর পাওয়া গেল।

নিউরাল নেটওয়ার্ক-এর অঙ্ক কেমন দেখতে

বিভাগ: অঙ্ক নিয়ে ভাবনা, কম্প্যুটার সায়েন্স (2019-08-17)

মেশিন লার্নিং-এর দৌলতে অনেক ক্ষেত্রেই যন্ত্রের সাথে মানুষের তফাৎ করা যায়না। যন্ত্র প্রশিক্ষণের মাধ্যমে বা বিনা প্রশিক্ষণেও অনেক কাজ করে ফেলতে পারে যেখানে এতদিন মানুষের একাধিপত্য ছিল। হাতের লেখা পড়া, ছবি দেখে চিনে ফেলা, দাবার ছক বার করা, এসবই এখন কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর আওতায় এসে গেছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দীর্ঘকাল ঝিমিয়ে থেকে এখন যে মাথা চাড়া দিয়ে উঠেছে, তার আড়ালে রয়েছে ডিপ নিউরাল নেটওয়ার্ক। কি এই নিউরাল নেটওয়ার্ক? কেমন হয় এর অঙ্ক? শুনুন এক গণিতজ্ঞের কাছে।

কুকুর কাহিনী

বিভাগ: জীবন বিজ্ঞান, বিস্ময়ের জীবজগৎ (2019-08-09)

নেকড়ে থেকে কুকুরের বিবর্তনের ছবিটা এখনো অস্পষ্ট। কত বছর আগে মানুষ পোষ মানিয়েছিল কুকুরদের? প্রাচ্যে না পাশ্চাত্যে — কোথায় প্রথম কুকুরের নমনীয় স্বভাব দেখা গেছিলো? বিবর্তনের ধারা একটাই নাকি বারকয়েক পোষ মানাতে হয়েছিল এদের? জিনগতভাবে দেখলে নেকড়ের সাথে এদের তফাৎ কোথায়? এইসব প্রশ্ন নিয়ে অনেক গবেষণা হয়েছে গতকয়েক বছরে। সেই গবেষণার কাহিনী বলছেন ড: অনিন্দিতা ভদ্র।

বিস্মৃতির রহস্য সন্ধানে

বিভাগ: জীবন বিজ্ঞান, স্বাস্থ্য ও চিকিৎসা (2019-07-27)

স্মৃতিশক্তির লোপ পাওয়া দিয়ে শুরু হয়, তারপর কোথায় গিয়ে শেষ হবে তার ঠিক নেই, এমনই ভয়ঙ্কর অ্যালজাইমারস ডিজিজ। কিভাবে প্রথম এই রোগটাকে বয়েসকালের অন্যান্য অসুখের থেকে আলাদা করে চেনা গেল? আজকের দিনে রোগটা সম্বন্ধে আমরা কদ্দুর বুঝি? একদম স্নায়ুকোষের ভিতর কোন রাসায়নিক বিক্রিয়ার ফলে রোগটা জন্মায়, সেইটা বোঝার ইতিহাস নিয়ে বলছেন ড: অত্রি চট্টোপাধ্যায়।

বিজ্ঞান পত্রিকা

এবার থেকে প্রকাশিত হবে ‘বিজ্ঞান’ পত্রিকার মুদ্রিত সংস্করণ, কন্টাই সায়েন্স অ্যাকাডেমী ও bigyan.org.in-এর যৌথ প্রচেষ্টায়! মূল্য তিরিশ টাকা মাত্র!

পূর্বপ্রকাশিত অনলাইন বিজ্ঞান পত্রিকা

বিষয়ভিত্তিক সংকলন

পুরাতনী

পুরানো দিনের চিরনতুন বিজ্ঞানভিত্তিক প্রবন্ধের সংকলন!

পাঠকের দরবার

আপনি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চান অথবা আপনার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা আপনি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাননি, তাহলে আমাদের কাছে প্রশ্ন পাঠান।

প্রশ্ন পাঠাও প্রশ্নোত্তর

পাঠকের দরবার ৭ - কোনো পরিবাহীর রোধ তার উপাদানের ওপর কীভাবে নির্ভর করে?

বিভাগ: ক্লাশরুম, পদার্থবিদ্যার কিছু বিস্ময়, পাঠকের দরবার (2018-06-08)

এক এক ধাতুর তড়িৎ-পরিবাহীতা এক এক রকমের: রূপোর খুব বেশি, আবার বিসমাথের খুব কম। এই তফাৎটা কেন? পদার্থবিদরা ঠিক কিভাবে পদার্থের এই ধরণের আচরণের মূল কারণ বোঝার চেষ্টা করেন? উত্তর দিচ্ছেন প্রাক্তন ঘনবস্তুর পদার্থবিদ্যার গবেষক অনির্বান ঘোষ।

আরো দেখো

পাঠকের দরবার ৬ - থাইরয়েড কিভাবে শরীরের বিপাক ব্যবস্থায় ও মস্তিষ্কে প্রভাব ফেলে ?

বিভাগ: জীবন বিজ্ঞান, পাঠকের দরবার (2017-04-24)

থাইরয়েড গ্রন্থি থেকে নিঃসৃত হরমোন-এর হেরফের হলে শরীরের বিপাক ব্যবস্থায় ও মস্তিষ্কে কিরকম প্রভাব পড়ে? থাইরয়েড গ্রন্থির সমস্যাগুলির চিকিৎসার জন্য সম্প্রতি কি কি আবিষ্কার হয়েছে? আরাধিতা চট্টোপাধ্যায়ের করা প্রশ্নের উত্তর দিচ্ছেন ডাক্তার লার্স গ্রান্ট।

আমাদের কথা

‘বিজ্ঞান’-এর পথচলা শুরু ২৮ শে ফেব্রুয়ারী, ২০১৪ ভারতের জাতীয় বিজ্ঞান দিবসে। দেশে-বিদেশে বিজ্ঞানচর্চার সাথে যুক্ত কয়েকজন বাঙালীর  মাতৃভাষা আর বিজ্ঞানের প্রতি যুগ্ম ভালোবাসা থেকে এই সম্পূর্ণ অব্যবসায়িক শিক্ষামূলক উদ্যোগের জন্ম। বর্তমানে ভারত, জার্মানী, আমেরিকা যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, কানাডা, নরওয়ে প্রভৃতি দেশের কুড়িটির বেশী গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠানের সদস্য দ্বারা পরিচালিত।

উদ্দেশ্য

‘বিজ্ঞান’-এর মূল উদ্দেশ্য বাংলা ভাষায় সাধারণের উপযোগী বিজ্ঞানভিত্তিক প্রবন্ধের সম্ভার গড়ে তোলা। সত্যের অপলাপ না করে সহজবোধ্য লেখা লিখতে দরকার সেই বিষয়ে গভীর উপলব্ধি। তাই, ‘বিজ্ঞান’-এর লেখক মূলত তারাই যারা বিভিন্ন বিষয়কে খুব কাছে থেকে দেখেছে। প্রবন্ধগুলি গবেষণা জগতে ব্যবহৃত বৈজ্ঞানিক peer-review পদ্ধতিতে সম্পাদিত, এবং মূলত হাইস্কুল ও কলেজ ছাত্রছাত্রীর উদ্দেশ্যে তৈরি।

পাঁচমেশালী

ডিপ্রেশন

বিভাগ: জীবন বিজ্ঞান, স্বাস্থ্য ও চিকিৎসা (2016-08-15)

ডিপ্রেশন কথাটা আমরা আকছার ব্যবহার করে থাকি, কিন্তু সবসময় সঠিকভাবে প্রয়োগ করি কি? ড: তনয় মাইতি জানাচ্ছেন, আর কি কি মনের অসুখ দেখে ডিপ্রেশন বলে ভুল হতে পারে। কেন এরকম ভুল খুব সহজেই হতে পারে এবং তার থেকে সতর্ক থাকার উপায় কি, সেই পথও বাতলাচ্ছেন তিনি।

আরো দেখো

তুমি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চাও অথবা তোমার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা তুমি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাওনি, তাহলে এই ফর্মটির মাধ্যমে আমাদের কাছে প্রশ্ন পাঠাও।

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

আর তুমি যদি বিজ্ঞানে লেখা পাঠাতে চাও, তাহলে এই ফর্মে প্রশ্ন করার কোনো দরকার নেই। এই পাতাতে লেখা পাঠানোর জন্য সমস্ত তথ্য পাবে: http://bigyan.org.in/oldabout/tosubmitarticles/

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।

*

স্কুলে পড়ি কলেজে / বিশ্ববিদ্যালয়ে পড়ি গবেষণার সাথে যুক্ত শিক্ষক চাকুরিজীবী অন্যান্য

*

তুমি যদি কোনো না জানা প্রশ্নের উত্তর জানতে চাও তাহলে "প্রশ্নোত্তর" এ ক্লিক কর, আর যদি কোনো বিষয়ে লেখা পেতে চাও, তাহলে "লেখার বিষয়"-এ ক্লিক কর |
প্রশ্নোত্তর লেখার বিষয়

*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।

*
পদার্থবিদ্যা (Physics) জীববিদ্যা (Biology) রসায়ন (Chemistry) গণিত (Mathematics) রাশিবিদ্যা (Statistics) Other

বিজ্ঞান আপডেট

তোমার ইনবক্সে বিজ্ঞানের সাম্প্রতিক খবরাখবর

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।

প্রশ্নোত্তর লেখার বিষয়

*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।

বিজ্ঞান আপডেট