চায়ের কাপে তুফান, সঙ্গে এক প্লেট বিজ্ঞান

অধ্যাপক সৌমিত্র সেনগুপ্তর সাথে পদার্থবিদ্যার ইতিহাস নিয়ে আড্ডা

ইউটিউবে আড্ডা!

Credit: ANGELUS/wikimedia (CC license)

শূন্য (দ্বিতীয় পর্ব)

বিভাগ: অঙ্ক নিয়ে ভাবনা, কিছু ইতিহাস … (2018-05-25)

ইউরোপীয় সভ্যতায় শূন্যের ধারণা ছাড়াই এগোনোর প্রচেষ্টা হয়েছিল। শূন্যের অভাব পূরণ করতে নানারকম অনাবশ্যক জটিলতার সৃষ্টি হয়েছিল। ভারতীয়রা কিন্তু এই দিক দিয়ে অনেক এগিয়ে ছিলেন। ব্রহ্মগুপ্ত-র লেখাতে প্রথম শূন্যর স্পষ্ট ধারণা পাওয়া গেলেও ভারতীয়রা যে তার অনেক আগে থেকেই শূন্যের সাথে পরিচিত ছিল, তার বেশ কিছু প্রমাণ পাওয়া যায়। অবশ্য তারও আগে শূন্যের অস্তিত্বের প্রমাণ পাওয়া যায় আরেকটি প্রাচীন সভ্যতার ইতিহাসে।

পদার্থবিদ্যার ইতিহাস

বিভাগ: সাক্ষাৎকার (2018-05-18)

পদার্থবিদ্যার শুরু-র দিনগুলো কেমন ছিল? গ্রিক দার্শনিকদের কি প্রকৃতই বিজ্ঞানী বলা চলে? তারও আগে ভারতীয়দের গণনাগুলোকে কি বিজ্ঞানের আওতায় ফেলা যায়? নিউটন কিভাবে বিজ্ঞানচর্চার ভোল পাল্টে দিলেন? এইসব গল্প শুনবো ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স-এর অধ্যাপক ড: সৌমিত্র সেনগুপ্ত-র কাছে। পদার্থবিদ্যার ইতিহাস নিয়ে ধারাবাহিকভাবে প্রকাশিত সাক্ষাৎকারের আজ প্রথম পর্ব।

শূন্য (প্রথম পর্ব)

বিভাগ: অঙ্ক নিয়ে ভাবনা, কিছু ইতিহাস … (2018-05-11)

দশমিক সংখ্যাতন্ত্রের শুরুতেই থাকে শূন্য। কিন্তু এক, দুই, তিন, চার-এর সাথে এক গোত্রে ফেলা চলে না তাকে। কেন শূন্যের প্রয়োজন হলো আর শূন্যবিহীন গণিত কেমন ছিল, সেই ইতিহাসটা বেশ চমকপ্রদ। বলা যায়, শূন্য একটা বড়ো শূন্যস্থান পূরণ করেছিল।

ব্যাকটেরিয়ায় জিনগত তথ্যের আদান-প্রদান - ২

বিভাগ: জীবন বিজ্ঞান (2018-05-04)

ডিএনএ থেকে আরএনএ, আরএনএ থেকে প্রোটিন: জীবকোষের মধ্যে তথ্যেপ্রবাহের এই দুটো ধাপের কারণ কি? আর ব্যাকটেরিয়াতে এই দুটো ধাপের মধ্যে যোগসূত্র থাকারই বা কারণ কি? কি ধরণের কারণ খোঁজা হয় এইসব প্রশ্নের উত্তর দিতে? খোলসা করছে সোমনাথ বক্সী। ব্যাকটেরিয়াতে জিনগত তথ্যের আদান প্রদান নিয়ে আলোচনার আজকে দ্বিতীয় ভাগ।

পেয়ালায় প্রলয়

বিভাগ: পদার্থবিদ্যার কিছু বিস্ময়, বিজ্ঞানের খবর (2018-04-27)

সকালবেলা ব্যস্ত সময়ে কাপ হাতে চলতে গিয়ে চা বা কফি উছলে পরে বিড়ম্বনার শিকার আমার অনেকেই হয়েছি। কে জানতো দৈনন্দিন জীবনের সঙ্গী এই আপাত তুচ্ছ ঘটনা বিজ্ঞানীদের এমন ভাবাবে?

বিজ্ঞান পত্রিকা

‘বিজ্ঞান’-এ প্রকাশিত লেখার বাছাই সংকলন ত্রৈমাসিক ‘বিজ্ঞান পত্রিকা’, পিডিএফ এবং ই-বুক ফরম্যাটে।

আরো দেখো

বিজ্ঞান পত্রিকা,দশম সংখ্যা (জানুয়ারী ২০১৮)

ডাউনলোড (PDF)  ডাউনলোড (epub)

বিষয়ভিত্তিক সংকলন

পুরাতনী

পুরানো দিনের চিরনতুন বিজ্ঞানভিত্তিক প্রবন্ধের সংকলন!

পাঠকের দরবার

আপনি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চান অথবা আপনার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা আপনি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাননি, তাহলে আমাদের কাছে প্রশ্ন পাঠান।

প্রশ্ন পাঠাও প্রশ্নোত্তর

পাঠকের দরবার ৫ - চোট লাগলে ফুলে যায় কেন ?

বিভাগ: পাঠকের দরবার (2017-03-06)

মাঠে খেলতে গিয়ে গোড়ালিটা গেল মচকে - আর কিছুক্ষণের মধ্যেই ফুলে উঠল! শরীরের কোন জায়গায় আঘাত লেগে ফুলে যাওয়াটা আমাদের কাছে খুব স্বাভাবিক মনে হয়। কিন্তু, ভেবে দেখেছ কি, এই ফুলে ওঠার কারণ কী? বিশ্বজিত গিরির করা এই প্রশ্নের উত্তর দিচ্ছেন ডাক্তার লার্স গ্রান্ট।

আরো দেখো

পাঠকের দরবার ৪ - লাইগোর মত পরীক্ষা-নিরীক্ষা সাধারণ মানুষের জীবনে কী প্রভাব ফেলবে ?

বিভাগ: পাঠকের দরবার (2016-08-08)

লাইগো বা লার্জ হাড্রন কোলাইডারের মত পরীক্ষাগুলিতে হাজার হাজার কোটি টাকা খরচ হয়, অথচ আপাতদৃষ্টিতে এই পরীক্ষাগুলির মাধ্যমে না কঠিন রোগ সারে না দারিদ্র্য ঘোচে। তাই স্বাভাবিকভাবেই অনেকের মনে প্রশ্ন জাগে যে এত এত টাকা খরচ করে এই পরীক্ষাগুলো করার কি দরকার? এত টাকা দিয়ে কত না সামাজিক সমস্যার সমাধান হয়ে যেত, কত না নতুন চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হত! কিন্তু সত্যিই কি তাই? ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির পদার্থবিদ্যার অধ্যাপক রানা অধিকারী দিচ্ছেন এই প্রশ্নের উত্তর।

আমাদের কথা

‘বিজ্ঞান’-এর পথচলা শুরু ২৮ শে ফেব্রুয়ারী, ২০১৪ ভারতের জাতীয় বিজ্ঞান দিবসে। দেশে-বিদেশে বিজ্ঞানচর্চার সাথে যুক্ত কয়েকজন বাঙালীর  মাতৃভাষা আর বিজ্ঞানের প্রতি যুগ্ম ভালোবাসা থেকে এই সম্পূর্ণ অব্যবসায়িক শিক্ষামূলক উদ্যোগের জন্ম। বর্তমানে ভারত, জার্মানী, আমেরিকা যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, কানাডা, নরওয়ে প্রভৃতি দেশের কুড়িটির বেশী গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠানের সদস্য দ্বারা পরিচালিত।

উদ্দেশ্য

‘বিজ্ঞান’-এর মূল উদ্দেশ্য বাংলা ভাষায় সাধারণের উপযোগী বিজ্ঞানভিত্তিক প্রবন্ধের সম্ভার গড়ে তোলা। সত্যের অপলাপ না করে সহজবোধ্য লেখা লিখতে দরকার সেই বিষয়ে গভীর উপলব্ধি। তাই, ‘বিজ্ঞান’-এর লেখক মূলত তারাই যারা বিভিন্ন বিষয়কে খুব কাছে থেকে দেখেছে। প্রবন্ধগুলি গবেষণা জগতে ব্যবহৃত বৈজ্ঞানিক peer-review পদ্ধতিতে সম্পাদিত, এবং মূলত হাইস্কুল ও কলেজ ছাত্রছাত্রীর উদ্দেশ্যে তৈরি।

পাঁচমেশালী

কণা পদার্থবিদ্যার জগত: বিজ্ঞানীরা যখন ডিটেকটিভ

বিভাগ: পদার্থবিদ্যার কিছু বিস্ময় (2015-12-28)

বছর কয়েক আগে, ফ্রান্স ও সুইজারল্যান্ডের বর্ডারের কাছে এক জায়গায়, বিশ্বের বহু দেশের প্রচেষ্টায় এবং CERN নামক সংস্থার উদ্যোগে সম্পন্ন হলো পৃথিবীর বৃহত্তম এক্সপেরিমেন্টের প্রথম ভাগ। লার্জ হ্যাড্রন কোলাইডার বা সংক্ষেপে এল.এইচ.সি কণা যা পদার্থবিদদের আশ্বস্ত করলো যে তাঁরা ভুল পথে যাচ্ছিলেন না। দু বছর পর আবার চালু হয়েছে লার্জ হ্যাড্রন কোলাইডার। অনেক আশা ভরসা টিকে রয়েছে এই পরীক্ষার উপর। কিন্তু, প্রশ্ন হলো, কি এই কণা পদার্থবিদ্যা? কোন প্রশ্নের পিছনে ছুটছেন এই বিজ্ঞানীর দল? কেমনভাবে কাজ করেন তারা? খোদ CERN থেকে আমাদের জানাচ্ছে অর্ক সাঁতরা।

আরো দেখো

তুমি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চাও অথবা তোমার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা তুমি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাওনি, তাহলে এই ফর্মটির মাধ্যমে আমাদের কাছে প্রশ্ন পাঠাও।

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

আর তুমি যদি বিজ্ঞানে লেখা পাঠাতে চাও, তাহলে এই ফর্মে প্রশ্ন করার কোনো দরকার নেই। এই পাতাতে লেখা পাঠানোর জন্য সমস্ত তথ্য পাবে: http://bigyan.org.in/oldabout/tosubmitarticles/

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।

*

স্কুলে পড়ি কলেজে / বিশ্ববিদ্যালয়ে পড়ি গবেষণার সাথে যুক্ত শিক্ষক চাকুরিজীবী অন্যান্য

*

তুমি যদি কোনো না জানা প্রশ্নের উত্তর জানতে চাও তাহলে "প্রশ্নোত্তর" এ ক্লিক কর, আর যদি কোনো বিষয়ে লেখা পেতে চাও, তাহলে "লেখার বিষয়"-এ ক্লিক কর |
প্রশ্নোত্তর লেখার বিষয়

*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।

*
পদার্থবিদ্যা (Physics) জীববিদ্যা (Biology) রসায়ন (Chemistry) গণিত (Mathematics) রাশিবিদ্যা (Statistics) Other

বিজ্ঞান আপডেট

তোমার ইনবক্সে বিজ্ঞানের সাম্প্রতিক খবরাখবর

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।

প্রশ্নোত্তর লেখার বিষয়

*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।

বিজ্ঞান আপডেট