“… বাস্তবের সাপেক্ষে যদি মাপতে যাই, আমাদের সমস্ত বিজ্ঞানচর্চাই আদতে খুব আদিম আর শিশুসুলভ। কিন্তু, তা সত্ত্বেও ওই বিজ্ঞানটুকুই আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদ।” – আইনস্টাইন

‘বিজ্ঞান’ প্রসঙ্গে   অর্থসাহায্য করুন (Donate)

সাম্প্রতিক লেখা | পাঁচমেশালী

রক্তকণিকা সৃষ্টিতে ফুসফুসের কার্যকরী ভূমিকা

বিভাগ: জীবন বিজ্ঞান, স্বাস্থ্য ও চিকিৎসা (2020-01-10)

ডেঙ্গু, মাম্পস, রুবেলা, চিকেনপক্স, হেপাটাইটিস-সি, এইডস ভাইরাস, এদের সংক্রমণে রক্তে অণুচক্রিকার সংখ্যা বা প্লেটলেট কাউন্ট কমে যেতে পারে। অণুচক্রিকা যেহেতু রক্ত জমাট বাঁধার পিছনে প্রধান ভূমিকা নেয়, এদের সংখ্যা কমে গেলে রক্ত জমাট বাঁধতে চায়না সহজে। কিন্তু আশ্চর্যের বিষয়, অণুচক্রিকা কোত্থেকে কিভাবে জন্মায়, সেই ছবিটা এখনো সম্পূর্ণ নয়। সম্প্রতি একটা গবেষণায় এই প্রথম স্পষ্ট প্রমাণ পাওয়া গেছে যে তাদের প্রায় অর্ধেকের জন্ম ফুসফুসে। সেই গবেষণা নিয়ে জানাচ্ছেন ড: শুভময় ব্যানার্জী।

স্টেম কোষ ও অঙ্গপ্রত্যঙ্গ পুনর্গঠনের সম্ভাবনা

বিভাগ: জীবন বিজ্ঞান (2020-01-03)

স্টেম কোষ বা জনিতৃকোষকে কোষেদের জগতের শিশু ভাবা যায়। দেহে যত রাজ্যের কোষ রয়েছে, সকলের যাত্রাশুরু এই স্টেম কোষ থেকে। কিন্তু শুধু ভ্রূণ নয়, প্রাপ্তবয়স্কদের মধ্যেও স্টেম কোষ পাওয়া যায়। যখনই দেহে মেরামতির প্রয়োজন হয়, এরা মাঠে নেমে পড়ে। এখন প্রশ্ন হচ্ছে: গবেষণাগারে এদের ব্যবহার করে মর্চে ধরা অঙ্গপ্রত্যঙ্গ পাল্টানো যায় কি? স্টেম কোষে সম্বন্ধে কিছু গোড়ার কথা বলছেন সুজয় দেব।

সাইজ-এর মাহাত্ম্য

বিভাগ: জীবন বিজ্ঞান, পদার্থবিদ্যার কিছু বিস্ময়, বিস্ময়ের জীবজগৎ (2019-12-27)

১৯২৬ সালে বিজ্ঞানী জে বি এস হ্যালডেন On Being the Right Size নামে একটি প্রবন্ধে বলেছিলেন, যে কোনো প্রজাতির একটা সঠিক সাইজ আছে। সাইজ পাল্টে দিলে প্রজাতিটার চেহারাছবিই পাল্টে যেত, অর্থাৎ সেটা অন্য আরেকটা প্রজাতিতে পরিণত হত। এই কথাটির সমর্থনে উনি অনেক আশ্চর্য উদাহরণ তুলে ধরেছিলেন প্রাণীজগতের থেকে। জলহস্তী থেকে গঙ্গাফড়িং, কিভাবে সব প্রজাতি তাদের সাইজের আদেশ মেনে চলেছে, দেখুন এই অসাধারণ প্রবন্ধটিতে।

পাঠকের দরবারে: মানুষের বিভিন্ন আবেগ কি জন্মগত না অর্জিত

বিভাগ: পাঠকের দরবার, স্বাস্থ্য ও চিকিৎসা (2019-12-20)

মানুষের বিভিন্ন আবেগ, যেমন রাগ, কান্না, হাসি, লজ্জা, এগুলো কীভাবে তৈরী হয় আমাদের মধ্যে? এ ব্যাপারে কী অভিভাবকদের কোনো ভূমিকা থাকে? এ বিষয়গুলো জন্মগত না অর্জিত? প্রশ্ন করেছিলেন ডানকুনি-র সোহম দে। বিশেষজ্ঞ ড: অরুণিমা রায় ও ড: তনয় মাইতি-র উত্তরের ভিত্তিতে নিচের প্রবন্ধটি লিখেছেন ‘বিজ্ঞান’ টিম-এর সৌমিক ঘোষ।

বিজ্ঞান পত্রিকা (প্রিন্ট), দ্বিতীয় সংখ্যা

বিভাগ: বিজ্ঞান পত্রিকা (2019-12-13)

বিজ্ঞান পত্রিকা-র দ্বিতীয় মুদ্রণ সংখ্যা প্রকাশিত হলো! আছে ‘বিজ্ঞান’ ওয়েবসাইট-এর বাছাই কিছু লেখা, সাথে কার্টুন, ধাঁধা, নিজে হাতে বিজ্ঞানচর্চা-র সুযোগ। দূরের বিজ্ঞান (মহাবিশ্বের রহস্য), কাছের বিজ্ঞান (সাবানের ফেনা), অতীতের বিজ্ঞান (বৈদিক গণিত), আধুনিক বিজ্ঞান (ছোটদের কম্পিউটার প্রোগ্রামিং), একই মলাটের ভিতর সবরকম বিজ্ঞানের খোঁজ পাবেন। সাথে আছে পূর্বে অপ্রকাশিত লেখাও, যেমন, রঙিন, মজাদার বিজ্ঞানের কার্টুন, ধাঁধা ইত্যাদি। কিভাবে বইটা পাবেন, তার ঠিকানা এখানে দেওয়া রইলো।

বিজ্ঞান পত্রিকা

এবার থেকে প্রকাশিত হবে ‘বিজ্ঞান’ পত্রিকার মুদ্রিত সংস্করণ, কন্টাই সায়েন্স অ্যাকাডেমী ও bigyan.org.in-এর যৌথ প্রচেষ্টায়! মূল্য তিরিশ টাকা মাত্র!

পূর্বপ্রকাশিত অনলাইন বিজ্ঞান পত্রিকা

বিষয়ভিত্তিক সংকলন

পুরাতনী

পুরানো দিনের চিরনতুন বিজ্ঞানভিত্তিক প্রবন্ধের সংকলন!

পাঠকের দরবার

আপনি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চান অথবা আপনার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা আপনি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাননি, তাহলে আমাদের কাছে প্রশ্ন পাঠান।

প্রশ্ন পাঠাও প্রশ্নোত্তর

পাঠকের দরবারে: মানুষের বিভিন্ন আবেগ কি জন্মগত না অর্জিত

বিভাগ: পাঠকের দরবার, স্বাস্থ্য ও চিকিৎসা (2019-12-20)

আরো দেখো

বাঁদর থেকে মানুষ হতে কেউ দেখে নি। তাহলে বিজ্ঞানীরা কি করে বিবর্তন সম্বন্ধে নিশ্চিত হলেন?

বিভাগ: কিছু ইতিহাস …, জীবন বিজ্ঞান, পাঠকের দরবার, বিস্ময়ের জীবজগৎ (2019-03-01)

চোখে না দেখে কিভাবে বোঝা সম্ভব, প্রায় চারপেয়ে বাঁদর শিরদাঁড়া সোজা করে একদিন হাঁটতে শিখলো? ইদানিং এই সন্দেহ কিছু মহলে প্রকাশ করা হয়েছে। সেই প্রশ্নেরই জবাব দিচ্ছেন IISER কলকাতা-র অধ্যাপিকা, ড: অনিন্দিতা ভদ্র। আজকে প্রথম কিস্তি।

আমাদের কথা

‘বিজ্ঞান’-এর পথচলা শুরু ২৮ শে ফেব্রুয়ারী, ২০১৪ ভারতের জাতীয় বিজ্ঞান দিবসে। দেশে-বিদেশে বিজ্ঞানচর্চার সাথে যুক্ত কয়েকজন বাঙালীর  মাতৃভাষা আর বিজ্ঞানের প্রতি যুগ্ম ভালোবাসা থেকে এই সম্পূর্ণ অব্যবসায়িক শিক্ষামূলক উদ্যোগের জন্ম। বর্তমানে ভারত, জার্মানী, আমেরিকা যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, কানাডা, নরওয়ে প্রভৃতি দেশের কুড়িটির বেশী গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠানের সদস্য দ্বারা পরিচালিত।

উদ্দেশ্য

‘বিজ্ঞান’-এর মূল উদ্দেশ্য বাংলা ভাষায় সাধারণের উপযোগী বিজ্ঞানভিত্তিক প্রবন্ধের সম্ভার গড়ে তোলা। সত্যের অপলাপ না করে সহজবোধ্য লেখা লিখতে দরকার সেই বিষয়ে গভীর উপলব্ধি। তাই, ‘বিজ্ঞান’-এর লেখক মূলত তারাই যারা বিভিন্ন বিষয়কে খুব কাছে থেকে দেখেছে। প্রবন্ধগুলি গবেষণা জগতে ব্যবহৃত বৈজ্ঞানিক peer-review পদ্ধতিতে সম্পাদিত, এবং মূলত হাইস্কুল ও কলেজ ছাত্রছাত্রীর উদ্দেশ্যে তৈরি।

পাঁচমেশালী

কোকেনের প্রভাবে মস্তিষ্ক কোষের স্বজাতিভক্ষণ রুখতে নতুন দাওয়াই

বিভাগ: জীবন বিজ্ঞান, বিজ্ঞানের খবর (2018-10-26)

আমাদের শরীরের একটা স্বাভাবিক প্রক্রিয়াকেই অতিসক্রিয় করে দেয় সর্বনাশা কোকেন। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষক প্রসূন গুহ এবং তার সহকর্মীরা হদিশ পেলেন কিভাবে এই ড্রাগ তার কুকর্ম সারে। সেইসাথে হয়তো তার বিরুদ্ধে লড়ার একটা প্রতিষেধকও খুঁজে পেয়েছেন তারা। দেখা যাক কিসের সন্ধান পেলেনা তারা।

আরো দেখো

তুমি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চাও অথবা তোমার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা তুমি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাওনি, তাহলে এই ফর্মটির মাধ্যমে আমাদের কাছে প্রশ্ন পাঠাও।

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

আর তুমি যদি বিজ্ঞানে লেখা পাঠাতে চাও, তাহলে এই ফর্মে প্রশ্ন করার কোনো দরকার নেই। এই পাতাতে লেখা পাঠানোর জন্য সমস্ত তথ্য পাবে: http://bigyan.org.in/oldabout/tosubmitarticles/

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।

*

স্কুলে পড়ি কলেজে / বিশ্ববিদ্যালয়ে পড়ি গবেষণার সাথে যুক্ত শিক্ষক চাকুরিজীবী অন্যান্য

*

তুমি যদি কোনো না জানা প্রশ্নের উত্তর জানতে চাও তাহলে "প্রশ্নোত্তর" এ ক্লিক কর, আর যদি কোনো বিষয়ে লেখা পেতে চাও, তাহলে "লেখার বিষয়"-এ ক্লিক কর |
প্রশ্নোত্তর লেখার বিষয়

*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।

*
পদার্থবিদ্যা (Physics) জীববিদ্যা (Biology) রসায়ন (Chemistry) গণিত (Mathematics) রাশিবিদ্যা (Statistics) Other

বিজ্ঞান আপডেট

তোমার ইনবক্সে বিজ্ঞানের সাম্প্রতিক খবরাখবর

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।

প্রশ্নোত্তর লেখার বিষয়

*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।

বিজ্ঞান আপডেট