“… বাস্তবের সাপেক্ষে যদি মাপতে যাই, আমাদের সমস্ত বিজ্ঞানচর্চাই আদতে খুব আদিম আর শিশুসুলভ। কিন্তু, তা সত্ত্বেও ওই বিজ্ঞানটুকুই আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদ।” – আইনস্টাইন

ফেসবুকে আপডেট পেতে লাইক কর  আমাদের কথা

বিজ্ঞানের গুরুত্ব

বিভাগ: বিজ্ঞান ও সমাজ (2018-12-14)

১৯৫৫ সালে ন্যাশনাল একাডেমী অফ সায়েন্স-এ বিজ্ঞানী রিচার্ড ফাইনম্যান একটা অনবদ্য লেকচার দিয়েছিলেন। বিষয়, সমাজে বিজ্ঞানের কি গুরুত্ব। এবিষয়ে বলতে গিয়ে উনি বিজ্ঞানের কল্যাণে পাওয়া আধুনিক সভ্যতার সুখস্বাচ্ছন্দ্যকে ছাপিয়ে চলে গেছিলেন আরো গভীরে। যেখানে বিজ্ঞান একটা দর্শন, ভাবনাচিন্তা করার একটা কাঠামো। উনি চারিপাশে তাকিয়ে আক্ষেপ করেছিলেন যে জনসাধারণের মধ্যে সেই দর্শন এখনো পৌঁছতে পারেনি। এই অসামান্য প্রতিভাধর বিজ্ঞানীর জন্মশতবার্ষিকীতে তাঁর এই কথাগুলো এখনো সমানভাবে প্রাসঙ্গিক।

রান্নাঘরের মাইক্রোওয়েভ থেকে প্লাজমা

বিভাগ: পদার্থবিদ্যার কিছু বিস্ময় (2018-12-07)

কঠিন থেকে তরল থেকে গ্যাস, তাপমাত্রা বৃদ্ধির ফলে পদার্থের দশা পরিবর্তনের এই কাহিনী আমাদের পরিচিত। কিন্তু সূর্যের মতো নক্ষত্রের অভ্যন্তরীণ তাপমাত্রায় পদার্থের দশা কি হয়? যেটা হয়, তাকে বলে প্লাজমা, ইলেক্ট্রন ছিটকে বেরিয়ে যাওয়ার ফলে তৈরী ধনাত্মক আর ঋণাত্মক আধানের একটা স্যুপ। বিজ্ঞানীরা এই প্লাজমা অবস্থা গবেষণাগারে তৈরী করে তার ওপর পরীক্ষা চালিয়ে থাকেন। কিন্তু সেই পরীক্ষা এখন আমাদের নাগালের মধ্যে চলে আসতে পারে। প্লাজমা অবস্থা তৈরী করতে শুধু চাই একটা মাইক্রোওয়েভ ওভেন।

আরো দেখো

এবার ‘বিজ্ঞান’ মুদ্রিত সংস্করণে!

বিভাগ: বিজ্ঞান পত্রিকা (2018-12-06)

কন্টাই সায়েন্স অ্যাকাডেমী ও bigyan.org.in-এর যৌথ প্রচেষ্টায় এবার থেকে প্রকাশিত হবে ‘বিজ্ঞান’ এর মুদ্রিত সংস্করণ। ‘বিজ্ঞান’ ওয়েবসাইটে পূর্ব-প্রকাশিত কিছু লেখার সাথে থাকছে নতুন লেখা, বিজ্ঞানের কার্টুন, ধাঁধা ইত্যাদি! প্রথম সংখ্যার এক অন্যতম আকর্ষণ পদার্থবিদ্যার অভিনব কিছু কার্টুন। পদার্থবিদ্যার অধ্যাপক কৌশিক দাসের তত্ত্বাবধানে ‘The Cartoon History of the Universe’-খ্যাত বিশ্ববিখ্যাত কার্টুনিস্ট ল্যারি গণিকের সৃষ্টি এই অনবদ্য কার্টুনগুলো প্রথমবারের জন্য প্রকাশিত হবে ‘বিজ্ঞান’ মুদ্রিত সংস্করণের পাতায়।

সুপারকন্ডাক্টারের কাহিনী: সাধারণ তাপমাত্রায় সুপারকন্ডাক্টিভিটীর সন্ধান

বিভাগ: কিছু ইতিহাস …, পদার্থবিদ্যার কিছু বিস্ময় (2018-11-30)

শূন্য প্রতিরোধ কিংবা অভ্যন্তরে চুম্বকীয় ক্ষেত্রের বিলুপ্তি, এইসবের কারণে সুপারকন্ডাক্টারকে প্রযুক্তির দিক থেকে এক অভূতপূর্ব আশীর্বাদ হিসেবে ভাবা যায়। একটাই সমস্যা। যে তাপমাত্রায় সুপারকন্ডাক্টিভিটি দশা দেখা যায়, সেই তাপমাত্রায় পৌঁছতেই জটিল সরঞ্জাম লাগবে। তাই আরো উচ্চতর তাপমাত্রায় সুপারকন্ডাক্টিভিটি পাওয়া যায় কিনা, সেই খোঁজ শুরু হলো। এবং সন্ধান পাওয়া গেল কিছু যৌগের, যারা স্বাভাবিক তাপমাত্রায় সুপারকন্ডাক্টিভিটি-র স্বপ্নটাকে বাঁচিয়ে রাখলো। সুপারকন্ডাক্টারের কাহিনীর তৃতীয় কিস্তিতে রয়েছে সেই গল্প।

কৃষিজগতের নতুন বিপ্লব: জেনেটিকালি মডিফাইড ফুড

বিভাগ: জীবন বিজ্ঞান, প্রযুক্তি বিজ্ঞান (2018-11-23)

জেনেটিকালি মোডিফাইড ফুড বা জিন পরিবর্তিত খাদ্য, এটা শুনলেই মনে শঙ্কা জাগে, আমাদের পেটে যে খাদ্য প্রবেশ করছে, তাতে না জানি কি করা হচ্ছে। কিন্তু সত্যি কথা হলো, চাষবাসে ফলন বাড়াতে জিন পরিবর্তন আমরা অনেকদিন ধরে করে আসছি। শুধু বিজ্ঞানীরা এখন বার করতে পেরেছেন কিভাবে সেই সূক্ষ্ম পরিবর্তন নিশ্চিতভাবে একদম সরাসরি করা যায়। আগামী দিনে এই জিন পরিবর্তিত খাদ্যই আমাদের খাদ্য সমস্যা থেকে বাঁচাতে পারে।

বিজ্ঞান পত্রিকা

এবার থেকে প্রকাশিত হবে ‘বিজ্ঞান’ পত্রিকার মুদ্রিত সংস্করণ, কন্টাই সায়েন্স অ্যাকাডেমী ও bigyan.org.in-এর যৌথ প্রচেষ্টায়! মূল্য তিরিশ টাকা মাত্র!

পূর্বপ্রকাশিত অনলাইন বিজ্ঞান পত্রিকা

বিষয়ভিত্তিক সংকলন

পুরাতনী

পুরানো দিনের চিরনতুন বিজ্ঞানভিত্তিক প্রবন্ধের সংকলন!

পাঠকের দরবার

আপনি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চান অথবা আপনার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা আপনি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাননি, তাহলে আমাদের কাছে প্রশ্ন পাঠান।

প্রশ্ন পাঠাও প্রশ্নোত্তর

পাঠকের দরবার ৭ - কোনো পরিবাহীর রোধ তার উপাদানের ওপর কীভাবে নির্ভর করে?

বিভাগ: ক্লাশরুম, পদার্থবিদ্যার কিছু বিস্ময়, পাঠকের দরবার (2018-06-08)

এক এক ধাতুর তড়িৎ-পরিবাহীতা এক এক রকমের: রূপোর খুব বেশি, আবার বিসমাথের খুব কম। এই তফাৎটা কেন? পদার্থবিদরা ঠিক কিভাবে পদার্থের এই ধরণের আচরণের মূল কারণ বোঝার চেষ্টা করেন? উত্তর দিচ্ছেন প্রাক্তন ঘনবস্তুর পদার্থবিদ্যার গবেষক অনির্বান ঘোষ।

আরো দেখো

পাঠকের দরবার ৬ - থাইরয়েড কিভাবে শরীরের বিপাক ব্যবস্থায় ও মস্তিষ্কে প্রভাব ফেলে ?

বিভাগ: জীবন বিজ্ঞান, পাঠকের দরবার (2017-04-24)

থাইরয়েড গ্রন্থি থেকে নিঃসৃত হরমোন-এর হেরফের হলে শরীরের বিপাক ব্যবস্থায় ও মস্তিষ্কে কিরকম প্রভাব পড়ে? থাইরয়েড গ্রন্থির সমস্যাগুলির চিকিৎসার জন্য সম্প্রতি কি কি আবিষ্কার হয়েছে? আরাধিতা চট্টোপাধ্যায়ের করা প্রশ্নের উত্তর দিচ্ছেন ডাক্তার লার্স গ্রান্ট।

আমাদের কথা

‘বিজ্ঞান’-এর পথচলা শুরু ২৮ শে ফেব্রুয়ারী, ২০১৪ ভারতের জাতীয় বিজ্ঞান দিবসে। দেশে-বিদেশে বিজ্ঞানচর্চার সাথে যুক্ত কয়েকজন বাঙালীর  মাতৃভাষা আর বিজ্ঞানের প্রতি যুগ্ম ভালোবাসা থেকে এই সম্পূর্ণ অব্যবসায়িক শিক্ষামূলক উদ্যোগের জন্ম। বর্তমানে ভারত, জার্মানী, আমেরিকা যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, কানাডা, নরওয়ে প্রভৃতি দেশের কুড়িটির বেশী গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠানের সদস্য দ্বারা পরিচালিত।

উদ্দেশ্য

‘বিজ্ঞান’-এর মূল উদ্দেশ্য বাংলা ভাষায় সাধারণের উপযোগী বিজ্ঞানভিত্তিক প্রবন্ধের সম্ভার গড়ে তোলা। সত্যের অপলাপ না করে সহজবোধ্য লেখা লিখতে দরকার সেই বিষয়ে গভীর উপলব্ধি। তাই, ‘বিজ্ঞান’-এর লেখক মূলত তারাই যারা বিভিন্ন বিষয়কে খুব কাছে থেকে দেখেছে। প্রবন্ধগুলি গবেষণা জগতে ব্যবহৃত বৈজ্ঞানিক peer-review পদ্ধতিতে সম্পাদিত, এবং মূলত হাইস্কুল ও কলেজ ছাত্রছাত্রীর উদ্দেশ্যে তৈরি।

পাঁচমেশালী

প্রাচীন ভারতীয় গণিতবিদ্যা

বিভাগ: অঙ্ক নিয়ে ভাবনা, কিছু ইতিহাস … (2016-10-31)

পৃথিবীর গণিতবিদ্যার ঐতিহ্যে প্রাচীন ভারতের অবদান যথেষ্ট তাৎপর্যপূর্ণ। ‘০’ এর ব্যবহার থেকে ‘পাই’ এর মান নির্ণয়, বিগত ৩০০০ বছরের বেশী সময় ধরে ধারাবাহিকভাবে ভারতবর্ষে গণিতবিদ্যার যে অগ্রগতি ঘটেছে, তা নিয়েই আলোচনা করেছেন প্রফেসর শ্রীকৃষ্ণ গোপালরাও দানি।

আরো দেখো

তুমি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চাও অথবা তোমার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা তুমি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাওনি, তাহলে এই ফর্মটির মাধ্যমে আমাদের কাছে প্রশ্ন পাঠাও।

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

আর তুমি যদি বিজ্ঞানে লেখা পাঠাতে চাও, তাহলে এই ফর্মে প্রশ্ন করার কোনো দরকার নেই। এই পাতাতে লেখা পাঠানোর জন্য সমস্ত তথ্য পাবে: http://bigyan.org.in/oldabout/tosubmitarticles/

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।

*

স্কুলে পড়ি কলেজে / বিশ্ববিদ্যালয়ে পড়ি গবেষণার সাথে যুক্ত শিক্ষক চাকুরিজীবী অন্যান্য

*

তুমি যদি কোনো না জানা প্রশ্নের উত্তর জানতে চাও তাহলে "প্রশ্নোত্তর" এ ক্লিক কর, আর যদি কোনো বিষয়ে লেখা পেতে চাও, তাহলে "লেখার বিষয়"-এ ক্লিক কর |
প্রশ্নোত্তর লেখার বিষয়

*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।

*
পদার্থবিদ্যা (Physics) জীববিদ্যা (Biology) রসায়ন (Chemistry) গণিত (Mathematics) রাশিবিদ্যা (Statistics) Other

বিজ্ঞান আপডেট

তোমার ইনবক্সে বিজ্ঞানের সাম্প্রতিক খবরাখবর

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।

প্রশ্নোত্তর লেখার বিষয়

*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।

বিজ্ঞান আপডেট