“… বাস্তবের সাপেক্ষে যদি মাপতে যাই, আমাদের সমস্ত বিজ্ঞানচর্চাই আদতে খুব আদিম আর শিশুসুলভ। কিন্তু, তা সত্ত্বেও ওই বিজ্ঞানটুকুই আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদ।” – আইনস্টাইন

মহাবিশ্বের নতুন জানালা

বিভাগ: পদার্থবিদ্যার কিছু বিস্ময়, প্রযুক্তি বিজ্ঞান (2019-04-19)

মহাকর্ষীয় তরঙ্গের আবিষ্কার মহাবিশ্বের এক নতুন জানালা খুলে দিয়েছে। কিন্তু এর আগেও অনেক জানালা একে একে খুলেছিলো মানুষের কাছে। ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গের গোটা ব্যাপ্তিটাকে মানুষ ব্যবহার করতে শিখেছিল মহাকাশ পর্যবেক্ষণের কাজে। সেই ইতিহাস বলছেন ড: সুদীপ ভট্টাচার্য।

আরো দেখো

জোনাকি আলোকে (তৃতীয় পর্ব)

বিভাগ: জীবন বিজ্ঞান, বিস্ময়ের জীবজগৎ (2019-04-12)

বিবর্তনের দৃষ্টিভঙ্গী থেকে জোনাকির আলোর প্রয়োজনীয়তা ব্যাখ্যা করা যায়? পরিবেশ দূষণের সাথেই বা জোনাকির আলোর কী সম্পর্ক? আলোচনা করছে কুণাল চক্রবর্তী।

আরো দেখো

জোনাকি আলোকে (দ্বিতীয় পর্ব)

বিভাগ: জীবন বিজ্ঞান, বিস্ময়ের জীবজগৎ (2019-04-05)

জোনাকির আলোর পিছনে রাসায়নিক এবং শারীরবৃত্তীয় ক্রিয়াপদ্ধতিটি ঠিক কী ? কেনই বা জোনাকির আলো দবদব করে জ্বলে আর নেভে? আলোচনা করছে কুণাল চক্রবর্তী।

আরো দেখো

লিলিপুটদের দেশে এক আশ্চর্য গালিভার (দ্বিতীয় পর্ব)

বিভাগ: জীবন বিজ্ঞান, বিস্ময়ের জীবজগৎ (2019-03-22)

ব্যাকটেরিয়ারা সবাই লিলিপুট নয়। প্রায় চোখে দেখা যায় এমন ব্যাকটেরিয়াও পাওয়া গেছে। কিন্তু এককোষী প্রাণীর সোজাসাপ্টা পরিবহন পদ্ধতি এইসব দৈত্যাকার ব্যাকটেরিয়াদের ক্ষেত্রে খাটে না। এদের কোষে বিবর্তনের ধারায় নতুন কি বৈশিষ্ট্য তৈরী হয়েছে, সেই কাহিনী রইলো দু’ভাগে প্রকাশিত এই লেখাটির দ্বিতীয় পর্বে।

কর্ভাস

বিভাগ: বিজ্ঞান ও সমাজ, বিস্ময়ের জীবজগৎ (2019-03-15)

প্রাণিজগতে বুদ্ধির দিক থেকে মানুষের কাছাকাছি প্রায় কেউ নেই। সত্যিই নেই কি? কেন নেই? অন্য কোনো প্রজাতির মধ্যে একইরকম বিবর্তন হয়নি কেন? বলা হয়, ভাষায় জটিলতার অভাব আর অনুকরণের অক্ষমতাই এর জন্য দায়ী। কিন্তু এই দুটো ছাড়াও যে এক প্রজন্ম থেকে পরের প্রজন্মে শিক্ষা চালান করা সম্ভব, সেটা এক আশ্চর্য পরীক্ষার মাধ্যমে দেখালেন কিছু বিজ্ঞানী। পরীক্ষার বিষয় ছিল কিছু নিউ ক্যালেডোনিয়ান কাক। তাদের দিয়ে এমন কাজ করানো সম্ভব হলো যা আজ অব্দি মানুষের মধ্যেই দেখা গেছে।

বিজ্ঞান পত্রিকা

এবার থেকে প্রকাশিত হবে ‘বিজ্ঞান’ পত্রিকার মুদ্রিত সংস্করণ, কন্টাই সায়েন্স অ্যাকাডেমী ও bigyan.org.in-এর যৌথ প্রচেষ্টায়! মূল্য তিরিশ টাকা মাত্র!

পূর্বপ্রকাশিত অনলাইন বিজ্ঞান পত্রিকা

বিষয়ভিত্তিক সংকলন

পুরাতনী

পুরানো দিনের চিরনতুন বিজ্ঞানভিত্তিক প্রবন্ধের সংকলন!

পাঠকের দরবার

আপনি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চান অথবা আপনার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা আপনি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাননি, তাহলে আমাদের কাছে প্রশ্ন পাঠান।

প্রশ্ন পাঠাও প্রশ্নোত্তর

পাঠকের দরবার ৭ - কোনো পরিবাহীর রোধ তার উপাদানের ওপর কীভাবে নির্ভর করে?

বিভাগ: ক্লাশরুম, পদার্থবিদ্যার কিছু বিস্ময়, পাঠকের দরবার (2018-06-08)

এক এক ধাতুর তড়িৎ-পরিবাহীতা এক এক রকমের: রূপোর খুব বেশি, আবার বিসমাথের খুব কম। এই তফাৎটা কেন? পদার্থবিদরা ঠিক কিভাবে পদার্থের এই ধরণের আচরণের মূল কারণ বোঝার চেষ্টা করেন? উত্তর দিচ্ছেন প্রাক্তন ঘনবস্তুর পদার্থবিদ্যার গবেষক অনির্বান ঘোষ।

আরো দেখো

পাঠকের দরবার ৬ - থাইরয়েড কিভাবে শরীরের বিপাক ব্যবস্থায় ও মস্তিষ্কে প্রভাব ফেলে ?

বিভাগ: জীবন বিজ্ঞান, পাঠকের দরবার (2017-04-24)

থাইরয়েড গ্রন্থি থেকে নিঃসৃত হরমোন-এর হেরফের হলে শরীরের বিপাক ব্যবস্থায় ও মস্তিষ্কে কিরকম প্রভাব পড়ে? থাইরয়েড গ্রন্থির সমস্যাগুলির চিকিৎসার জন্য সম্প্রতি কি কি আবিষ্কার হয়েছে? আরাধিতা চট্টোপাধ্যায়ের করা প্রশ্নের উত্তর দিচ্ছেন ডাক্তার লার্স গ্রান্ট।

আমাদের কথা

‘বিজ্ঞান’-এর পথচলা শুরু ২৮ শে ফেব্রুয়ারী, ২০১৪ ভারতের জাতীয় বিজ্ঞান দিবসে। দেশে-বিদেশে বিজ্ঞানচর্চার সাথে যুক্ত কয়েকজন বাঙালীর  মাতৃভাষা আর বিজ্ঞানের প্রতি যুগ্ম ভালোবাসা থেকে এই সম্পূর্ণ অব্যবসায়িক শিক্ষামূলক উদ্যোগের জন্ম। বর্তমানে ভারত, জার্মানী, আমেরিকা যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, কানাডা, নরওয়ে প্রভৃতি দেশের কুড়িটির বেশী গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠানের সদস্য দ্বারা পরিচালিত।

উদ্দেশ্য

‘বিজ্ঞান’-এর মূল উদ্দেশ্য বাংলা ভাষায় সাধারণের উপযোগী বিজ্ঞানভিত্তিক প্রবন্ধের সম্ভার গড়ে তোলা। সত্যের অপলাপ না করে সহজবোধ্য লেখা লিখতে দরকার সেই বিষয়ে গভীর উপলব্ধি। তাই, ‘বিজ্ঞান’-এর লেখক মূলত তারাই যারা বিভিন্ন বিষয়কে খুব কাছে থেকে দেখেছে। প্রবন্ধগুলি গবেষণা জগতে ব্যবহৃত বৈজ্ঞানিক peer-review পদ্ধতিতে সম্পাদিত, এবং মূলত হাইস্কুল ও কলেজ ছাত্রছাত্রীর উদ্দেশ্যে তৈরি।

পাঁচমেশালী

খেলাচ্ছলে প্রোগ্রামিং

বিভাগ: ক্লাশরুম, প্রযুক্তি বিজ্ঞান, সাক্ষাৎকার (2015-11-02)

প্রোগ্রামিং শেখা মানেই আমাদের ধারনা - সামনে একটা মনিটর, আর তাতে কালো পর্দায় সবুজ-নীল-লাল-সাদা কালিতে হিজিবিজি লেখা। আবার সঙ্গে দোসর গাদাগুচ্ছের কমা-দাঁড়ি-কোলন-সেমিকোলন। এই পরিস্থিতিতে কার-ই বা ইচ্ছে করে, যেচে প্রোগ্রামিং শিখতে? শিখতে গিয়ে শেখার মজাটা যাতে উধাও না হয়ে যায়, সেই উদ্দেশ্যে M.I.T. মিডিয়া ল্যাবের বিজ্ঞানীরা বানালেন 'স্ক্র্যাচ'। 'স্ক্র্যাচ' দিয়ে খেলাচ্ছলে কিভাবে প্রোগ্রামিং শেখা যায় আর শিখে সেটাকে কিভাবে সৃষ্টিশীল কাজে লাগানো যায় সেটা রইল আজকের লেখায়।

আরো দেখো

তুমি যদি কোনো নির্দিষ্ট বিষয়ের উপর লেখা পেতে চাও অথবা তোমার যদি এমন কোনো প্রশ্ন থাকে যেটা তুমি কোনো বইতে বা ইন্টারনেটে খুঁজে পাওনি, তাহলে এই ফর্মটির মাধ্যমে আমাদের কাছে প্রশ্ন পাঠাও।

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

আর তুমি যদি বিজ্ঞানে লেখা পাঠাতে চাও, তাহলে এই ফর্মে প্রশ্ন করার কোনো দরকার নেই। এই পাতাতে লেখা পাঠানোর জন্য সমস্ত তথ্য পাবে: http://bigyan.org.in/oldabout/tosubmitarticles/

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।

*

স্কুলে পড়ি কলেজে / বিশ্ববিদ্যালয়ে পড়ি গবেষণার সাথে যুক্ত শিক্ষক চাকুরিজীবী অন্যান্য

*

তুমি যদি কোনো না জানা প্রশ্নের উত্তর জানতে চাও তাহলে "প্রশ্নোত্তর" এ ক্লিক কর, আর যদি কোনো বিষয়ে লেখা পেতে চাও, তাহলে "লেখার বিষয়"-এ ক্লিক কর |
প্রশ্নোত্তর লেখার বিষয়

*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।

*
পদার্থবিদ্যা (Physics) জীববিদ্যা (Biology) রসায়ন (Chemistry) গণিত (Mathematics) রাশিবিদ্যা (Statistics) Other

বিজ্ঞান আপডেট

তোমার ইনবক্সে বিজ্ঞানের সাম্প্রতিক খবরাখবর

নিয়মাবলী

হোমওয়ার্ক জাতীয় প্রশ্ন পাঠাবে না।

ভালো প্রশ্নের উদাহরণ:

1. নিউটনের মহাকর্ষ সূত্রে আমরা বিন্দুভর কেন ব্যবহার করি?
  2. গাছ মাটি থেকে জল কিভাবে টানে?
  3. ভাইরাস ব্যাকটেরিয়াকে কিভাবে আক্রমণ করে?

আমরা যে ধরনের প্রশ্নের উত্তর দেব না:

1. ২ আর ২ যোগ করলে কত হয়?
  2. Autotroph কাদের বলে?

তোমার সঠিক ই-মেইল পাঠাও । ভুল ই-মেইল দেওয়া হলে, আমরা উত্তর দেব না।

প্রশ্নোত্তর লেখার বিষয়

*
নীচের বাক্সতে বাংলায় অথবা ইংরেজিতে তোমার প্রশ্ন লেখ।

বিজ্ঞান আপডেট