জলবায়ুর পরিবর্তনে সংকটাপন্ন পেঙ্গুইনের দল

Filed in Uncategorized by on December 19, 2014
image_print

অনির্বাণ গঙ্গোপাধ্যায়
ম্যাথওয়ার্কস (ম্যাসাচুসেটস)

মানুষের অসীম চাহিদা মেটাতে গিয়ে পৃথিবীর বাকি বাসিন্দারা কতটা হিমশিম খাচ্ছে, তার আরেকটা নমুনা বেরোলো এই সপ্তাহে।এক বিশেষ প্রজাতির পেংগুইন পাখিদের উপর একটা আঠাশ  বছরের গবেষণা প্রকাশিত হলো।  তাতে দেখা যাচ্ছে, মানুষ সৃষ্ট জলবায়ুর পরিবর্তন (climate change) এর ফলে এই পেংগুইনরা এমন সব আবহাওয়া দেখছে যাতে তারা মোটেই অভ্যস্থ  নয়। গরম, ঝড়, বৃষ্টি, এমন পরিমানে দেখছে যা তারা কস্মিনকালেও দেখেনি। এবং এই নতুন জগতের সাথে মানিয়ে নিতে না পেরে অনেক শিশু পেংগুইন মারা যাচ্ছে জন্মানোর কয়েক সপ্তাহের মধ্যেই।

এই আঠাশ  বছর ব্যাপী  গবেষনার ফলে  আবহাওয়ার সাময়িক তারতম্য কে অতিক্রম করে জলবায়ুর পরিবর্তনের একটা  সঠিক মাপ পাওয়া যাচ্ছে এমন আশা করা যায়। তাই এই সময়ে শিশু পেংগুইনদের মৃত্যর হার বৃদ্ধির সাথে জলবায়ুর পরিবর্তনের সরাসরি যোগাযোগটা স্পষ্ট দেখা যাচ্ছে। এর আগে শুধু এটুকুই বলা যেত যে এর ফলে সামুদ্রিক  পাখিদের খাদ্য সংগ্রহের  নিয়ম পাল্টাচ্ছে । বা এরমই কিছু পরোক্ষ প্রতিক্রিয়া । এই প্রথম দেখা গেল  জলবায়ুর পরিবর্তন কতটা সারসরি প্রভাব ফেলতে পারে এদের উপর ।  এই আঠাশ বছরের মধ্যে তের বছর শুধুমাত্র প্রবল ঝড়ের কোপে পরে অধিকাংশ সদ্যজাত পেংগুইন রা হারিয়ে গেছে ।

মানুষ হিসেবে কেমন লাগছে এটা শুনে ? ক্ষমতাশালী না স্বার্থপর ?

বিস্তারিত পড়ুন।                                                                                                                      ছবি: জয়ন্ত মন্ডল

image_print
(Visited 241 times, 1 visits today)

Tags: , ,