স্কুলে বিজ্ঞান শিক্ষা নিয়ে দু-চার কথা

Filed in মতামত by on September 26, 2016 Comments
স্কুলে বিজ্ঞান শিক্ষা নিয়ে দু-চার কথা

স্কুলে পড়তে গিয়ে বিজ্ঞানের বিষয়গুলি আমাদের অনেকের কাছেই রসহীন মনে হয়, কিন্তু বিজ্ঞান গবেষকদের কাছে মোটেই সেরকম নয়। তাহলে ‘স্কুলের বিজ্ঞান’-এর সাথে গবেষকদের বিজ্ঞানচর্চার তফাৎটা ঠিক কোথায়? বিজ্ঞানচর্চার মজা স্কুলের পাঠ্যক্রমের মধ্যে আনতে হলে কি করা যেতে পারে? সেই আলোচনা করছে পদার্থবিদ্যার গবেষক রাজীবুল ইসলাম।

অটিজম: ভারতের চিত্র

Filed in জীবন বিজ্ঞান by on September 19, 2016 Comments
অটিজম: ভারতের চিত্র

অটিজমের ছবিটা ভারতে কেমন? জনসাধারণের মধ্যে কত শতাংশকে অটিজমের আওতায় ফেলা যায়? সেই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে দেখা যাবে, ভারতে সেই সমীক্ষাটা বড়ো স্কেলে কখনো করা হয়নি। আবার সমীক্ষাটা করতে গেলে দেখা যাবে, অটিজম নির্ণয়ের পদ্ধতিগুলো কখনো ভারতীয় সংস্কৃতির পরিপ্রেক্ষিতে বিচার করে দেখা হয়নি। এমনকি, অটিজম-এর ডায়াগনস্টিক টুল বা রোগনির্ণয় পদ্ধতিগুলোর ঠিকমতো অনুবাদ-ও করা হয়নি। অটিজম নিয়ে ধারাবাহিকের দ্বিতীয় পর্বে সেই গল্প নিয়ে লিখছেন অটিজম গবেষক অলকানন্দা রুদ্র।

‘বিজ্ঞান পত্রিকা’-র বর্ষপূর্তিঃ শিক্ষক দিবস সংখ্যা, ২০১৬

শিক্ষক দিবসে প্রকাশিত হচ্ছে বিজ্ঞান পত্রিকার পঞ্চম সংখ্যা। এই উপলক্ষ্যে বিজ্ঞান টিমের তরফ থেকে স্কুলের শিক্ষকদের কাছে আমাদের কৃতজ্ঞতা জানাচ্ছি। সেই সাথে শিক্ষকদের প্রচেষ্টার ফলে বিজ্ঞানকে কতদূর এগিয়ে নিয়ে যাওয়া যেতে পারে, তার কিছু নমুনাও দিচ্ছি এবারের পত্রিকাতে। পড়ুন এবং পড়ান।

প্রকৃতির রঙ বাহার

মনে পড়ে কী সাদাকালো পৃথিবীটাকে? যা আমরা আশির দশকে সাদাকালো টেলিভিশনে দেখতাম। তার পাশাপাশি আজকের আধুনিক এল.ই.ডি টিভির রঙিন বর্ণছটা কল্পনা করুন তো! কী বিশাল পার্থক্য! দেখার আমেজটাই আলাদা। সত্যি, রঙ ছাড়া জীবন যেন চিন্তার অগোচর। কিন্তু কী এই রঙ? কী বা এর উত্‍স? প্রকৃতির নানান রঙ বাহারের আমরা রোজকার সাক্ষী। কিন্তু কখনো ভেবে দেখেছি কী বা এর জৈবিক তাত্‍পর্য? লেখক সমিত রায় চৌধুরী তার ‘প্রকৃতির রঙ বাহার’ লেখাটিতে এই সব প্রশ্নগুলো ছুঁয়ে দেখার চেষ্টা করেছেন। হদিস দিয়েছেন রঙ সম্পর্কিত নানান তথ্যের।

আন্তর্জাতিক ডালশস্য বর্ষ ও এক ভারতীয় মহিলা বিজ্ঞানী

Filed in কিছু ইতিহাস … by on August 23, 2016 Comments
আন্তর্জাতিক ডালশস্য বর্ষ ও এক ভারতীয় মহিলা বিজ্ঞানী

বিখ্যাত ভারতীয় বিজ্ঞানীদের উপর লেখা বইগুলোতে মূলত সত্যেন্দ্রনাথ বসু, প্রফুল্লচন্দ্র রায়, বা সি ভি রামনের মত পুরুষ বিজ্ঞানীদের কথাই লেখা থাকে। মহিলা বিজ্ঞানীদের কথা এই সমস্ত বইগুলোতে লেখা হয় না বললেই চলে। আর লেখা হলেও তা হয় নিতান্তই দায়সারা ভাবে। অথচ সমাজ, পরিবার, এমনকি বৈজ্ঞানিক প্রতিষ্ঠানের সাথে রীতিমতো লড়াই করে এই সমস্ত মহিলা বিজ্ঞানীরা বহু গুরুত্বপূর্ণ কাজ করে গেছেন, যার সুফল ভোগ করছে আজকের প্রজন্ম। তাদের এই প্রচেষ্টা ও বিজ্ঞানের প্রতি অনিঃশেষ ভালোবাসাকে শ্রদ্ধা জানিয়ে আজকের এই লেখা। ধ্রুৱজ্যোতি চট্টোপাধ্যায় লিখছেন বিজ্ঞানী কমলা সোহনীর কথা।

ডিপ্রেশন

ডিপ্রেশন কথাটা আমরা আকছার ব্যবহার করে থাকি, কিন্তু সবসময় সঠিকভাবে প্রয়োগ করি কি? ড: তনয় মাইতি জানাচ্ছেন, আর কি কি মনের অসুখ দেখে ডিপ্রেশন বলে ভুল হতে পারে। কেন এরকম ভুল খুব সহজেই হতে পারে এবং তার থেকে সতর্ক থাকার উপায় কি, সেই পথও বাতলাচ্ছেন তিনি।

পড়তে থাকুন... »

পাঠকের দরবার ৪ – লাইগোর মত পরীক্ষা-নিরীক্ষা সাধারণ মানুষের জীবনে কী প্রভাব ফেলবে ?

Filed in পাঠকের দরবার by on August 8, 2016 Comments

লাইগো বা লার্জ হাড্রন কোলাইডারের মত পরীক্ষাগুলিতে হাজার হাজার কোটি টাকা খরচ হয়, অথচ আপাতদৃষ্টিতে এই পরীক্ষাগুলির মাধ্যমে না কঠিন রোগ সারে না দারিদ্র্য ঘোচে। তাই স্বাভাবিকভাবেই অনেকের মনে প্রশ্ন জাগে যে এত এত টাকা খরচ করে এই পরীক্ষাগুলো করার কি দরকার? এত টাকা দিয়ে কত না সামাজিক সমস্যার সমাধান হয়ে যেত, কত না নতুন চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হত! কিন্তু সত্যিই কি তাই? ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির পদার্থবিদ্যার অধ্যাপক রানা অধিকারী দিচ্ছেন এই প্রশ্নের উত্তর।

কাইরালিটির ওপর আলোকপাত

আয়নার সামনে দাঁড়িয়ে আমরা অনেকেই খেয়াল করেছি আয়নার এপারের ‘আমি’-র ডান হাত হয়ে গিয়েছে ওপারের ‘আমি’-র বামহাত, বাম গালের তিলটি চলে গিয়েছে প্রতিবিম্বের ডান গালে! এই ডান-বাম পালটে যাওয়ার ঘটনা নিয়ে গভীরভাবে ভাবতে হয় রসায়নবিদদের! কারণ, অনেকসময় দুটি ওষুধের অণু – যারা একে অপরের প্রতিবিম্ব মাত্র – তাদের কার্যকরিতা পালটে গিয়ে হতে পারে মারাত্মক ট্র্যাজেডি। এই ডানহাতি আর বাঁহাতি অণুদের সম্বন্ধে, বিশেষত তাদের কী করে আলাদা করে চেনা যায়, সেই কাহিনী লিখছে ‘বিজ্ঞান’ দলের দুই অর্ণব রুদ্র।