লিসা মাইটনার : মানবতাবাদী এক পদার্থবিজ্ঞানী

বিংশ শতকের প্রথমার্ধে পদার্থবিদ্যায় যে অসাধারণ অগ্রগতি ঘটেছিলো তার অন্যতম পুরোধা ছিলেন নিউক্লিয়ার বিভাজনের (nuclear fission) আবিষ্কর্তা লিসা মাইটনার। অথচ মহিলা ও ইহুদী হওয়ার কারণে প্রায় সবক্ষেত্রেই তাঁর কপালে জুটেছিল কেবলমাত্র বঞ্চনা। এতো প্রতিকূলতা থাকা সত্ত্বেও কেবলমাত্র জানার ইচ্ছেকে অবলম্বন করে যে অসাধারণ সব কাজ তিনি করে গিয়েছেন, তারই গল্প বলছেন ইম্পেরিয়াল কলেজ অফ লন্ডনের গবেষক সেরজিও পি. পেরেজ। ‘বিজ্ঞান’-এর জন্য বাংলায় অনুবাদ করেছে শ্রীনন্দা ঘোষ।

বুধের সূর্য-সরণ

সূর্যের বুক চিরে কালো তিলের মত একটা কিছু সরে যাচ্ছে। ঘন্টাখানেক ধরে দেখা গেল এই দৃশ্য। আসলে এটা অন্য ধরণের সূর্যগ্রহণ, যেখানে চাঁদ নয় বরং বুধ গ্রহ এসে পড়েছে পৃথিবী ও সূর্যের ঠিক মাঝে। সূর্যের উপর দিয়ে চাঁদের সরণ ও বুধের সরণের মধ্যে পার্থক্য ঠিক কোথায়? বুধের সূর্য-সরণ নিয়ে লিখছে সুমন পাল।

প্রাচীন ভারতীয় গণিতবিদ্যা

পৃথিবীর গণিতবিদ্যার ঐতিহ্যে প্রাচীন ভারতের অবদান যথেষ্ট তাৎপর্যপূর্ণ। ‘০’ এর ব্যবহার থেকে ‘পাই’ এর মান নির্ণয়, বিগত ৩০০০ বছরের বেশী সময় ধরে ধারাবাহিকভাবে ভারতবর্ষে গণিতবিদ্যার যে অগ্রগতি ঘটেছে, তা নিয়েই আলোচনা করেছেন প্রফেসর শ্রীকৃষ্ণ গোপালরাও দানি।

স্বার্থপর মা

সন্তান তার পিতামাতার কাছে প্রাণাধিক প্রিয়। তবু প্রকৃতির নিয়মই কখনও কখনও বাধ্য করে পিতামাতাকে সন্তানের প্রতিযোগী হয়ে উঠতে। বিবর্তনের দৃষ্টিতে পিতামাতা ও সন্তানের এই সংঘাত অবাঞ্ছিত তো নয়-ই বরং অত্যন্ত জরুরী। একদল কুকুর ও তাদের সদ্যজাত সন্তানসন্ততির ওপর হাতেকলমে পরীক্ষার মাধ্যমে এর উত্তর খোঁজার চেষ্টায় বিজ্ঞানীরা। বিবর্তনবাদ ও রাশিবিজ্ঞানের মেলবন্ধনে এই চমকপ্রদ তত্ত্বের ব্যখ্যা ও পরীক্ষালব্ধ প্রমাণের কথা বিজ্ঞানের পাঠকদের বলছেন সেই বিজ্ঞানীদলের প্রধান অনিন্দিতা ভদ্র।

কাটা গাছে রসের ফোঁটা

একটা গাছের গায়ে এলোপাথাড়ি জায়গায় কাটাকুটি করলে তার থেকে রস বেরোতে থাকে। দেখা গেছে কিছু বিশেষ প্রজাতির গাছের ক্ষেত্রে রসের ধারা সময়ের সাথে বাড়ে বই কমে না। কিন্তু এই রসক্ষরণের কারণটা কী? গাছের বিবর্তনের ধারায় রসক্ষরণের ভূমিকাটাই বা কী? গাছের রসক্ষরণের রহস্য নিয়ে এবারে আলোকপাত করেছেন অনির্বাণ গঙ্গোপাধ্যায়।

স্কুলে বিজ্ঞান শিক্ষা নিয়ে দু-চার কথা

Filed in মতামত by on September 26, 2016 Comments
স্কুলে বিজ্ঞান শিক্ষা নিয়ে দু-চার কথা

স্কুলে পড়তে গিয়ে বিজ্ঞানের বিষয়গুলি আমাদের অনেকের কাছেই রসহীন মনে হয়, কিন্তু বিজ্ঞান গবেষকদের কাছে মোটেই সেরকম নয়। তাহলে ‘স্কুলের বিজ্ঞান’-এর সাথে গবেষকদের বিজ্ঞানচর্চার তফাৎটা ঠিক কোথায়? বিজ্ঞানচর্চার মজা স্কুলের পাঠ্যক্রমের মধ্যে আনতে হলে কি করা যেতে পারে? সেই আলোচনা করছে পদার্থবিদ্যার গবেষক রাজীবুল ইসলাম।

অটিজম: ভারতের চিত্র

Filed in জীবন বিজ্ঞান by on September 19, 2016 Comments
অটিজম: ভারতের চিত্র

অটিজমের ছবিটা ভারতে কেমন? জনসাধারণের মধ্যে কত শতাংশকে অটিজমের আওতায় ফেলা যায়? সেই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে দেখা যাবে, ভারতে সেই সমীক্ষাটা বড়ো স্কেলে কখনো করা হয়নি। আবার সমীক্ষাটা করতে গেলে দেখা যাবে, অটিজম নির্ণয়ের পদ্ধতিগুলো কখনো ভারতীয় সংস্কৃতির পরিপ্রেক্ষিতে বিচার করে দেখা হয়নি। এমনকি, অটিজম-এর ডায়াগনস্টিক টুল বা রোগনির্ণয় পদ্ধতিগুলোর ঠিকমতো অনুবাদ-ও করা হয়নি। অটিজম নিয়ে ধারাবাহিকের দ্বিতীয় পর্বে সেই গল্প নিয়ে লিখছেন অটিজম গবেষক অলকানন্দা রুদ্র।

‘বিজ্ঞান পত্রিকা’-র বর্ষপূর্তিঃ শিক্ষক দিবস সংখ্যা, ২০১৬

শিক্ষক দিবসে প্রকাশিত হচ্ছে বিজ্ঞান পত্রিকার পঞ্চম সংখ্যা। এই উপলক্ষ্যে বিজ্ঞান টিমের তরফ থেকে স্কুলের শিক্ষকদের কাছে আমাদের কৃতজ্ঞতা জানাচ্ছি। সেই সাথে শিক্ষকদের প্রচেষ্টার ফলে বিজ্ঞানকে কতদূর এগিয়ে নিয়ে যাওয়া যেতে পারে, তার কিছু নমুনাও দিচ্ছি এবারের পত্রিকাতে। পড়ুন এবং পড়ান।