অঙ্ক নয় কঠিন

সংখ্যা নিয়ে খেলা করতে করতে এক মারাঠি ইস্কুল শিক্ষক বিশেষ স্থান অধিকার করে নিলেন গণিতের গবেষণা জগতে। তাঁর নামে এবং তাঁর দেওয়া নামে অমর হয়ে রইলো সংখ্যার জগতের কিছু বাসিন্দা। কিন্তু আমরা অনেকেই হয়তো তাঁর নামই শুনি নি। সেই স্বল্প-পরিচিত সংখ্যা-বিশারদ ডি. আর. কাপ্রেকার এবং তাঁর আবিষ্কৃত কিছু অদ্ভুত সংখ্যার কথা জানাচ্ছে শ্রীনন্দা ঘোষ এবং অনির্বাণ গঙ্গোপাধ্যায়।

প্রাচীন ভারতীয় বিজ্ঞানের উত্থান ও পতন (পর্ব ২): জ্যোতির্বিদ্যা

প্রাচীন ভারতীয় বিজ্ঞান যদি এতটাই এগিয়ে ছিল, আজকে আমরা এখানে এসে পৌঁছলাম কিভাবে? সেই প্রশ্নের উত্তর খুঁজতে বেড়িয়েছিলেন অধ্যাপক ডি. পি. রায়। চারটি পর্বে প্রকাশিত এই লেখাটির আজ দ্বিতীয় পর্ব। এই পর্বটি জ্যোতির্বিদ্যা নিয়ে। আর্যভট্ট, বরাহমিহিরের মতো উজ্জ্বল নক্ষত্র ভারতীয় জ্যোতির্বিদ্যাকে যেখানে পৌঁছে দিয়েছিলেন, সেখান থেকে পদস্খলন হলো কিকরে? কোথায় পিছিয়ে পড়লো ভারতীয় জ্যোতির্বিদ্যা? শুনুন অধ্যাপক রায়ের কাছে।

নুড়ি সরানোর খেলা ও গোল্ডেন রেসিও

গণিতে ‘গোল্ডেন রেসিও’ এক অদ্ভূত সংখ্যা। নানারকম ভিন্ন প্রশ্নের সমাধান করতে গিয়ে এই সংখ্যাটি বেরিয়ে আসে। সেরকমই একটি সমস্যা এক নুড়ি সরানোর খেলা। এই খেলা থেকে সংখ্যাটি কিভাবে বের হয়, সেটা ধাপে ধাপে প্রমাণ করে দেখাচ্ছে নীলাব্জ চ্যাটার্জী।

প্রাচীন ভারতীয় বিজ্ঞানের উত্থান ও পতন (পর্ব ১): রসায়ন ও ধাতুবিদ্যা

আমরা জানি, প্রাচীন ভারত বিজ্ঞানে অনেকটাই এগিয়ে ছিল। কিন্তু মধ্যযুগ পার হতেই সেসব হারিয়ে গেল কি করে? সেটা কি শুধুই বহিরাগতদের আক্রমণ নাকি অন্য কোনো কারণও ছিল? অধ্যাপক ডি পি রায় সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে লক্ষ্য করলেন কখনো হয়তো বহিরাগতদের উপর দোষটা চাপানো যায়। কিন্তু তার থেকেও বড় একটি সমস্যা ভারতীয় বিজ্ঞানচর্চার গভীরে প্রবেশ করে গেছিলো: পরীক্ষানির্ভর গবেষণা থেকে সরে আসা। চারটি খণ্ডে সেটা শুনুন অধ্যাপক রায়-এর কাছ থেকে। আজকের আলোচনা রসায়ন ও ধাতুবিদ্যা নিয়ে।

পড়তে থাকুন... »

পাঠকের দরবার ৬ – থাইরয়েড কিভাবে শরীরের বিপাক ব্যবস্থায় ও মস্তিষ্কে প্রভাব ফেলে ?

Filed in জীবন বিজ্ঞান by on April 24, 2017 Comments
পাঠকের দরবার ৬ –  থাইরয়েড কিভাবে শরীরের বিপাক ব্যবস্থায় ও মস্তিষ্কে প্রভাব ফেলে ?

থাইরয়েড গ্রন্থি থেকে নিঃসৃত হরমোন-এর হেরফের হলে শরীরের বিপাক ব্যবস্থায় ও মস্তিষ্কে কিরকম প্রভাব পড়ে? থাইরয়েড গ্রন্থির সমস্যাগুলির চিকিৎসার জন্য সম্প্রতি কি কি আবিষ্কার হয়েছে? আরাধিতা চট্টোপাধ্যায়ের করা প্রশ্নের উত্তর দিচ্ছেন ডাক্তার লার্স গ্রান্ট।

বিজ্ঞানী দেবেন্দ্রমোহন বসু

Filed in কিছু ইতিহাস … by on April 19, 2017 Comments
বিজ্ঞানী দেবেন্দ্রমোহন বসু

তাঁর মামা ছিলেন ভারত তথা সমগ্র বিশ্বের বিজ্ঞানী সমাজে মহীরুহ। সেই মহীরুহের ছায়ায় ঢাকা পড়ে যাওয়ার অনন্ত সম্ভাবনা সত্ত্বেও বিজ্ঞানী দেবেন্দ্রমোহন বসু নিজগুণেই একজন বিজ্ঞানসাধক। পরাধীন ভারতের এই বিজ্ঞানী শত প্রতিকূলতার মাঝেও যেভাবে উচ্চমানের বিজ্ঞান সাধনা করে গিয়েছেন তা শিক্ষণীয়। বিজ্ঞান ও বিজ্ঞানের ইতিহাস এই দুই এর প্রতিই ছিল তাঁর সমান আগ্রহ। প্রচারের আলো থেকে সচেতন ভাবেই নিজেকে দূরে রাখা এই মানুষটির জীবনেতিহাস আমাদের জানা দরকার আর বিজ্ঞানের পাঠকদের জন্য সেই কাজটি করছেন শ্রদ্ধেয় মানসপ্রতিম দাস।

অকাজের বিজ্ঞান, কাজের আবিষ্কার

মৌলিক বিজ্ঞানচর্চা নিয়ে হামেশাই কথা ওঠে: যেসব প্রশ্ন আমাদের দৈনন্দিন জীবনে কোনো প্রভাব ফেলে না, তার পিছনে ধাওয়া করে হবেটা কি? কিন্তু সত্যিই কি মৌলিক বিজ্ঞানচর্চা আমাদের দৈনন্দিন জীবনে কোনো প্রভাব ফেলে না? যেসব প্রযুক্তি আমাদের চারিদিকে ছড়িয়ে আছে — যেমন ইন্টারনেট, জি.পি.এস., এম.আর.আই আর রেডিয়েশন থেরাপি — এরা যে অন্য কথা বলে। সকলেই যে মৌলিক বিজ্ঞানের গবেষণা থেকে জন্ম নিয়েছিল! সেই ইতিহাস-ই শুনুন ব্যাকরণ সিং-এর মুখ থেকে। মৌলিক গবেষণাকে নিজের মতো চলতে দিলে কি কি চমৎকার হতে পারে, তার কিছু নমুনা তুলে ধরেছেন সুপ্রতীক পাল।

জীবাণুদের যত কথা – ৯

জীবাণুদের সাথে অ্যান্টিবায়োটিকসের যুদ্ধে কার পাল্লা ভারী? উত্তরটা বেশ উদ্বেগজনক। এই অবস্থায় আমরা পৌঁছলাম কিভাবে? কিভাবে অ্যান্টিবায়োটিকসের বিরুদ্ধে ব্যাকটেরিয়ার এই অসাধারণ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠলো? এই প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠার পিছনে আমাদের অবদান কতটা, সেই বিষয়ে আলোকপাত করেছেন দেবনাথ ঘোষাল।